ক্যাটাগরি: আবহাওয়া

শীতের মাঝে বৃষ্টির সম্ভাব্য তারিখ জানাল আবহাওয়া অফিস

কয়েকদিন ধরে চলা শীতের তীব্রতার মধ্যেই বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস। শনিবার (১৩ জানুয়ারি) আবহাওয়ার বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাসে বলা হয়েছে বয়ে চলা শৈত্যপ্রবাহের মধ্যেই হতে পারে বৃষ্টি। এতে তাপমাত্রা আরও কমতে পারে।

বৃষ্টির বিষয়ে আবহাওয়াবিদ ওমর ফারুক সংবাদমাধ্যমকে বলেন, আগামী ১৮-১৯ জানুয়ারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ঘন কুয়াশার বিষয়ে তিনি বলেন, আরও দুয়েকদিন কুয়াশা থাকবে তারপর কমবে। আস্তে আস্তে তাপমাত্রা বাড়বে।

এদিকে পূর্বাভাসে বলা হয়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িক ভাবে বিঘ্ন ঘটতে পারে।

আবহাওয়া দপ্তরের তথ্যমতে, দেশের উত্তরাঞ্চল রাজশাহী, পাবনা, নওগাঁ, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া এবং রংপুর বিভাগসহ দেশের বিভিন্ন এলাকার ওপর দিয়ে বয়ে চলা শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে।

এ কারণে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে। দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

এদিকে রাজধানীতে শনিবার পুরো দিনই সূর্যের দেখা মেলেনি। দিনের আলো নেভার সঙ্গে সঙ্গে বেড়েছে শীতের তীব্রতাও। এতে চরম দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে। এছাড়া নওগাঁর বদলগাছীতে ৮ দশমিক ৯ ডিগ্রি, সৈয়দপুরে ৯ ডিগ্রি, রাজশাহীতে ৯ দশমিক ৬ ডিগ্রি এবং পাবনার ঈশ্বরদীতে ৯ দশমিক ৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এ সময় ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৭ ডিগ্রি, আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছিল, এ মাসে দেশে এক থেকে দুটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। ইতোমধ্যে উত্তরাঞ্চলের কিছু এলাকায় একটি শৈত্যপ্রবাহ বয়ে গেছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার