ক্যাটাগরি: জাতীয়

বাংলাদেশ থেকে শূকর আমদানি বন্ধ করেছে চীন

শূকরের মাংস খাওয়ায় সারা পৃথিবীর মধ্যে প্রথমে রয়েছে চীন। সেদেশে প্রতি বছর যত শূকর লাগে মাংসের জন্য, তার একটা বড় অংশ আমদানি করা হয়। বাংলাদেশ থেকেও শূকর, শূকর থেকে উৎপাদিত বিভিন্ন পণ্য ও বন্য শূকর আমদানি করতো চীন। এবার বাংলাদেশ থেকে শূকর এবং সংশ্লিষ্ট সব পণ্য আমদানি বন্ধ করেছে চীন।

দেশে আফ্রিকান সোয়াইন ফিভার দেখা দিয়েছে—ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর অ্যানিমেল হেলথ বা বিশ্ব পশুস্বাস্থ্য সংস্থা এমন খবর দেওয়ার পর চীন এ পদক্ষেপ নিয়েছে বলে চীনা শুল্ক বিভাগ জানিয়েছে।

বেইজিং থেকে পাঠানো বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, চায়না কাস্টমস এক বিবৃতিতে জানিয়েছে, সে দেশের পশুসম্পদ খাত রক্ষা ও সম্ভাব্য মহামারি রুখতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর অ্যানিমেল হেলথ জানিয়েছে, বাংলাদেশের বন্দরনগরী চট্টগ্রামের একটি খামারে আফ্রিকান সোয়াইন ফিভার দেখা দিয়েছে।

চায়না কাস্টমসের বিবৃতিতে বলা হয়েছে, জাহাজ, বিমান বা অন্য যেকোনো পরিবহনে বাংলাদেশ থেকে পাঠানো পশু ও গাছগাছালির বর্জ্য অবশ্যই শুল্ক বিভাগের তত্ত্বাবধানে অপসারণ করতে হবে।

পৃথিবীর অর্ধেকের মতো শূকর পালন করা হয় চীনে। দেশটির যেসব খামারি এ শিল্পের সঙ্গে জড়িত, তাঁরা গত নভেম্বর থেকে লাখ লাখ শূকর মেরে ফেলছেন। শূকর উৎপাদনে অতিরিক্ত খরচ, কম দাম ও আফ্রিকান সোয়াইন ফিভার ছড়িয়ে পড়ার কারণে খামারিরা এ কাজ করছেন।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার