ক্যাটাগরি: আন্তর্জাতিক

এক বছরে ৩০ মিলিয়নেরও বেশি গাড়ি বিক্রি করেছে চীন

২০২৩ সালে গাড়ি উৎপাদন ও রফতানিতে রেকর্ড ছুঁয়েছে চীন। এক বছরে দেশটির গাড়ি বিক্রি ১২ শতাংশ বেড়ে পৌঁছেছে ৩০ দশমিক ১৬ মিলিয়নে। এদিকে ডিসেম্বরেই বছর ব্যবধানে রফতানিসহ বিক্রি বেড়েছে ২৩ দশমিক ৫ শতাংশ।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) প্রকাশিত চায়না অ্যাসোসিয়েশন অব অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের (সিএএএম) বরাতে এ তথ্য জানিয়েছে ব্লুমবার্গ ও রয়টার্স।

সিএএএম জানিয়েছে, গত বছর ৩০ দশমিক ১৬ মিলিয়ন গাড়ি বিক্রি করেছেন নির্মাতারা। পাশাপাশি পাইকারি স্তরে গাড়ির বিক্রি বেড়ে পৌঁছেছে ৩০ মিলিয়নে। যার মধ্যে ডিলারদের চালানও অন্তর্ভুক্ত রয়েছে। এতে উভয় ক্ষেত্রেই ২০১৭ সালের গাড়ি বিক্রির রেকর্ড ছাড়িয়ে গেছে চীন।

এছাড়া দেশটির গাড়ি রফতানি ৫৮ শতাংশ বেড়ে ৪ দশমিক ৯১ মিলিয়নে উঠে গেছে বলে জানিয়েছে সিএএএম।

এবিষয়ে এক ব্রিফিংয়ে সিএএএমের ভাইস সেক্রেটারি জেনারেল চেন শিহুয়া বলেন, গাড়ির বাজার ঘুরে দাঁড়াতে মূল্য ছাড় প্রভাব ফেলেছে। বছরের শেষের দিকে গাড়ির বাজার প্রত্যাশার চেয়েও ভালো করেছে। ফলে উৎপাদন ও পাইকারি পর্যায়ে রেকর্ড ছুঁয়ে গেছে।

মূলত ২০২২ সালের প্রথম দিকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে দেশটির বাজার ছেড়ে যায় ভক্সওয়াগেন এজি এবং টয়োটা মোটর করপোরেশনসহ গাড়ি প্রস্তুতকারক কোম্পানিগুলো। আর সেই সুযোগে বাজার দখল করে নিচ্ছে রাশিয়া ও চীনের গাড়ি কোম্পানিগুলো। পাশাপাশি চীনের অভ্যন্তরীণ বাজারেও বেড়েছে বিক্রি।

ফলে ২০২৩ সালে চীনা গাড়ি রফতানির শীর্ষ বাজার গন্তব্য ছিল রাশিয়া। বছরের প্রথম ১১ মাসে দেশটিতে ৮ লাখ ৪১ হাজার গাড়ি রফতানি করেছে চীনা গাড়ি নির্মাতারা। এর পরেই রয়েছে মেক্সিকো।

সিএএএমের তথ্য মতে, চীনের বৃহত্তম গাড়ি রফতানিকারকের অবস্থান ধরে রেখেছে এসএআইসি মোটর করপোরেশন। এর পরেই রয়েছে চেরি অটোমোবাইল এবং ঝেজিয়াং গ্লিই হোল্ডিং গ্রুপ করপোরেশন।

শেয়ার করুন:-
শেয়ার