ক্যাটাগরি: শিল্প-বাণিজ্য

১৫ জানুয়ারি থেকে সিআইপি হওয়ার আবেদন শুরু

শিল্পক্ষেত্রে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) নির্বাচনে আবেদন চেয়েছে শিল্প মন্ত্রণালয়। সিআইপি (শিল্প)-২০২৩ হওয়ার জন্য আগামী ১৫ জানুয়ারি থেকে আবেদন করা যাবে।

শিল্প মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিল্পনীতি-২০২২ এ প্রদত্ত সংজ্ঞানুযায়ী বৃহৎ শিল্প (উৎপাদন ও সেবা), মাঝারি শিল্প (উৎপাদন ও সেবা), ক্ষুদ্র শিল্প (উৎপাদন ও সেবা), মাইক্রো শিল্প ও কুটির শিল্পের জন্য আবেদন আহ্বান করা হচ্ছে। এসব শিল্পের কোনো একক শিল্প প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী, লিমিটেড কোম্পানির ক্ষেত্রে চেয়ারম্যান অথবা কোম্পানি পরিচালনা পর্ষদ কর্তৃক যথাযথভাবে মনোনীত কোনো উদ্যোক্তা পরিচালক এবং পার্টনারশিপ ফার্মের ক্ষেত্রে শিল্প প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা অংশীদারের কাছ থেকে নির্ধারিত ফরমে আবেদন আহ্বান করা যাচ্ছে। আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশি নাগরিক হতে হবে।

আগ্রহী প্রার্থীদের শিল্প মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে আবেদন ফরম সংগ্রহ করে ১৫ ফেব্রুয়ারির মধ্যে মন্ত্রণালয়ের জমা দিতে বলা হয়েছে।

তবে সিআইপি (শিল্প) নির্বাচন নীতিমালা-২০১৪ অনুযায়ী শেয়ার কেলেংকারির সঙ্গে জড়িত, ঋণখেলাপি, করখেলাপি, ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত এবং সাজা ভোগের পর পাঁচ বছর অতিবাহিত হয়নি এমন কোনো ব্যক্তি; বিগত পাঁচ বছরের মধ্যে কোনো শিল্প প্রতিষ্ঠানকে যদি সরকারের রাজস্ব ফাঁকির কোনো ঘটনায় জরিমানা করা হয়, তাহলে উক্ত প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং কোনো শিল্প প্রতিষ্ঠানের বেতনভুক্ত কর্মকর্তা সিআইপি (শিল্প) নির্বাচনের লক্ষ্যে আবেদন করতে পারবেন না বলে বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

শেয়ার করুন:-
শেয়ার