পদ্মাসেতুর ৩৩তম স্প্যান বসছে আজ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১০-১৯ ০০:২৩:৩৩, আপডেট: ২০২০-১০-১৯ ১১:৩১:১২

পদ্মাসেতুর ৩৩তম স্প্যান বসানো হচ্ছে সোমবার (১৯ অক্টোবর)। এ স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হবে মূল সেতুর ৪ হাজার ৯৫০ মিটার।

পদ্মানদীতে স্রোত ও আবহাওয়া অনুকূলে থাকলে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের সেতুর ৩ ও ৪ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হবে। পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের রোববার (১৮ অক্টোবর) রাত ৯টার দিকে এ তথ্য জানিয়েছেন।

নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানান, সোমবার (১৯ অক্টোবর) সকাল ৯টা থেকে স্প্যান বসানোর কাজ শুরু হবে। এই স্প্যানটি ৩২তম স্প্যান বসানোর আট দিন পর বসানো হচ্ছে। গত ১১ অক্টোবর মাওয়া প্রান্তে ৩২তম স্প্যানটি বসানো হয়।

তিনি বলেন, এই স্প্যানটি বসানোর পর বাকি থাকবে আটটি স্প্যান। বাকি স্প্যানগুলো মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত করে রাখা আছে। ক্রমান্নয়ে দ্রুত সবগুলো স্প্যান বসানো হবে।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণকাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে পদ্মাসেতুর কাঠামো। সেতুর ওপরের অংশে যানবাহন ও নিচ দিয়ে ট্রেন চলবে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।