ক্যাটাগরি: আন্তর্জাতিক

আগামী ৬ বছরের মধ্যে ২ লাখ কোটি ডলারের রফতানি লক্ষ্যমাত্রা ভারতের

মূল্যস্ফীতি ও ভূরাজনৈতিক অস্থিরতা থাকার পরেও আগামী ৬ বছরের মধ্যে ২ লাখ কোটি ডলারের রফতানি লক্ষ্যমাত্রা পূরণ করতে চায় ভারত। দেশটির নীতিনির্ধারকরা সম্প্রতি এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন।

বৈশ্বিক চ্যালেঞ্জ স্বীকার করে অর্থনীতিবিদরা জানান, বর্তমানে ভারতের রফতানির পরিমাণ ৭৭ হাজার কোটি থেকে ৭৭ হাজার ৫০০ কোটি ডলারের মধ্যে, যা ২০৩০ সালের মধ্যে ২ লাখ কোটি ডলারে উন্নীত করার লক্ষ্য রয়েছে।

ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়াল সম্প্রতি এক বক্তৃতায় একই আশাবাদের কথা জানিয়েছেন। তিনি কলকাতার নিউ টাউনে পাটসান ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, স্বল্প খাদ্যশস্য উৎপাদন ও অভ্যন্তরীণ মূল্যস্ফীতি রোধ করার জন্য আমরা বিধিনিষেধ প্রয়োগ করেছি। তবে নানা চ্যালেঞ্জ সত্ত্বেও ভারতের রফতানি বাড়তে থাকবে বলে আমরা মনে করি।

এ সময় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, হামাস-ইসরায়েল সংঘাত ও লোহিত সাগর সম্পর্কিত সমস্যাগুলো আন্তর্জাতিক রফতানি বাজারে নেতিবাচক প্রভাব ফেলছে বলে উল্লেখ করেন তিনি।

ভারত বর্তমানে ১ হাজার ৫০০ কোটি রুপির পাট রফতানি করে। এ শিল্পের সম্ভাবনার কথা তুলে ধরে পীযূষ গয়াল বলেন, ‘‌পাট খাতের অবদান এবং কেন্দ্র ও রাজ্য সরকারের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে আমরা নতুন উচ্চতা অর্জন করতে পারি।’

তিনি জানান, তিনি টেক্সটাইল ও ভোগ্যপণ্য এবং খাদ্য ও বিপণনের পোর্টফোলিও সম্পর্কে খোঁজখবর রাখেন। এ খাতে বিনিয়োগকারীর সংখ্যা বাড়ানোর আহ্বান জানান তিনি।

আগামী ২৬-২৯ ফেব্রুয়ারি নয়া দিল্লিতে আয়োজিত হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় টেক্সটাইল ইভেন্ট ‘‌ভারত টেক্স ২০২৪’। সেখানে পণ্য প্রদর্শনের জন্য পাট খাতসংশ্লিষ্টদের প্রতিও আহ্বান জানান ভারতীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী। এ সময় কেন্দ্রীয় সরকারের অর্জনগুলো তুলে ধরেন পীযূষ গয়াল। একই সঙ্গে আসন্ন সাধারণ নির্বাচনে তাদের সমর্থন করার জন্য পশ্চিমবঙ্গের জনগণের কাছে আবেদন জানান।

শেয়ার করুন:-
শেয়ার