ক্যাটাগরি: আন্তর্জাতিক

চীনের বাজারে আইফোন বিক্রিতে ধস

২০২৪ সালের প্রথম সপ্তাহেই ধাক্কা খেলো মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এ সময়ে হুয়াওয়ের মতো দেশীয় প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতার চাপে পড়ে চীনের বাজারে ৩০ শতাংশ কমেছে আইফোন বিক্রি।

আর্থিক সংস্থা জেফারি অ্যানালিস্টসের এক নোটের বরাতে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

চীনের বাজারে শাওমি ও হুয়াওয়ের মতো স্থানীয় প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর সঙ্গে ক্রমবর্ধমান প্রতিযোগিতার কারণে চাপের মুখে রয়েছে অ্যাপল। যার প্রভাবই নতুন বছরের প্রথম সপ্তাহের আইফোন বিক্রিতে পড়েছেন বলে জানিয়েছে জেফারি অ্যানালিস্টস।

রবিবার (৭ জানুয়ারি) প্রকাশিত ব্রোকারেজ সংস্থাটির নোট অনুসারে, নতুন বছরের প্রথম সপ্তাহে চীনের স্মার্টফোনের চালান সামগ্রিকভাবে কমে দুই ডিজিটের নিচে নেমে গেছে। মূলত প্রাথমিকভাবে সেই প্রভাবই পড়ছে আইফোনের বিক্রিতে।

আইফোনের বিক্রি কমলেও বছর ব্যবধানে একই সময়ে হুয়াওয়েসহ অন্যান্য অ্যান্ডয়েড ব্র্যান্ডের মুঠোফোন বিক্রি তুলনামূলকভাবে স্থিতিশীল ছিল।

নোটে বলা হয়েছে, প্রধান চীনা অনলাইন মার্কেটপ্লেসগুলোয় আইফোনের একাধিক মডেলগুলোর ওপর ব্যাপক মূল্যছাড় দেয়া সত্ত্বেও অ্যাপলের বিক্রি কমে গেছে। যেমন ২০২৪ সালের প্রথম সপ্তাহে ই-কমার্স প্ল্যাটফর্ম পিনডুওডুওতে আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্সের ওপর ১৬ শতাংশ মূল্য ছাড় দেয়া হয়েছিল।

নিজস্ব বাজার ট্র্যাকিংয়ের বরাত দিয়ে জেফারি অ্যানালিস্টস জানিয়েছে, মার্কিন কোম্পানিটির তৃতীয় বৃহত্তম বাজার হচ্ছে চীন। এই বাজারে বছর ব্যবধানে ২০২৩ সালজুড়ে অ্যাপলের বিক্রি কমেছে ৩ শতাংশ। নতুন বছরের প্রথম সপ্তাহের এই বিক্রর পরিসংখ্যান সেটিকেই প্রতিনিধিত্ব করে।

সংস্থাটি বলেছে, মূলত চীনা প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতার চাপের কারণেই অ্যাপলের বিক্রি কমে গেছে। এক্ষেত্রে বিশেষ করে, সবচেয়ে বড় ভূমিকা রেখেছে হুয়াওয়ে। গত বছরের আগস্টে চীনা কোম্পানিটি তার ম্যাট ৬০ সিরিজের ফোন বাজারে আনে।

এ বিষয়ে মন্তব্যের জন্য অ্যাপল ও হুয়াওয়ের সঙ্গে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে, উভয় কোম্পানিই সেই অনুরোধে সাড়া দেয়নি।

শেয়ার করুন:-
শেয়ার