আমান ফিডের পরিচালকদের ২৫ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০১-২৮ ২১:৫৭:২৪, আপডেট: ২০২০-০১-২৯ ১০:৫৮:৫০

পুঁজিবাজারে তালিকাভুক্ত আমান ফিডের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ব্যতিত) ২৫ লাখ টাকা করে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) উত্তোলিত অর্থের যথাযথ ব্যবহার না করা এবং কমিশনে এ সংক্রান্ত মিথ্যা তথ্য দেয়ায় কোম্পানিটির পরিচালকদের এ জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) কমিশনের ৭১৬তম নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আমান ফিড কর্তৃপক্ষ আইপিওতে উত্তোলিত অর্থ যথাযথ ব্যবহার করেনি। এছাড়া কমিশনে এ সংক্রান্ত মিথ্যা তথ্য প্রদান করেছে। এর মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৮ এবং আইপিও অনুমোদন পত্রের ৪,৮ ৯ শর্ত লঙ্ঘন করা হয়েছে। এছাড়া নিরীক্ষা প্রতিষ্ঠান একনবিন এ অনিয়মের বিষয়ে তথ্য না দিয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৮ লঙ্ঘন করেছে।

উপরিক্ত আইন লঙ্ঘনের কারণে আমান ফিডের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ব্যতিত) ২৫ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। এছাড়া নিরীক্ষা প্রতিষ্ঠান একনবিনের পার্টনার মো: রকুনুজ্জামান এখন থেকে আইপিও ফান্ড ব্যবহার সংক্রান্ত বিষয়ে নিরীক্ষা করতে পারবে না বলে কমিশন সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া নিরীক্ষা প্রতিষ্ঠান একনবিনের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য ইনস্টিটিউট অব চাটার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশকে (আইসিএবি) অবহিত করা হবে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।