ক্যাটাগরি: অর্থনীতি

ভ্যাটের লটারিতে ১০১ জন জিতলেন ১১ লাখ টাকা

দেশের রাজস্ব সংগ্রহ বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মূল্য সংযোজন কর বা ভ্যাটদাতাদের পুরস্কার দেয়। অনেকে না জানলেও প্রতি মাসে ১০১ জনকে দেওয়া হচ্ছে এই পুরস্কার। গতকাল সোমবার ডিসেম্বর মাসে ভ্যাট রশিদের ওপর করা লটারির ফল ঘোষণা করে এনবিআর।

এনবিআর থেকে জানানো হয়েছে, এই লটারিতে প্রথম হওয়া কুপন বা ইনভয়েস নম্বর হলো ০০২৮২৩জিবিভিডিওবিকিউ৪৩৩।

তিনি পাবেন এক লাখ টাকা। একইভাবে দ্বিতীয় বিজয়ীর কূপন নম্বর হলো ০০১৭২৩জেডওয়াইওএসজিকেএন২৩৯, পুরস্কার হিসেবে তিনি পাবেন ৫০ হাজার টাকা। তৃতীয় বিজয়ী হয়েছেন পাঁচজন। তাঁরা হলেন ০০১৬২৩বিকিউএক্সইএফএপি৫৪৭, ০০৩৩২৩জিআইবিডাব্লিউকেডাব্লিউসি৮৭৪, ০০১৩২৩কিউজিডিটিইউআইপি৩৮৭, ০০২০২৩জেজিএলএনওজেডও০৯৫, ০০৩২২৩এলওওয়াইএলজেডএএ৩৮৯।

এসব বিজয়ী সবাই পাবেন ২৫ হাজার টাকা করে। বাকি ৯৩ জন ১০ হাজার টাকা করে পাবেন। তবে পুরস্কার গ্রহণের জন্য এনবিআর কার্যালয়ে যাওয়ার সময় পণ্য ক্রয়ের ভাউচার সঙ্গে নিতে হবে। বিজয়ীদের চলতি মাসের শেষ কর্মদিবসের মধ্যে পুরস্কারের জন্য নির্দিষ্ট ফরমে আবেদন করতে হবে।

যাতে আবেদনকারীর নাম, ঠিকানা, স্বাক্ষর, ফোন নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর, চালান নম্বর ইত্যাদি উল্লেখ করতে হয়।
২০২২ সালের জানুয়ারি মাসে এই পুরস্কার চালু করে এনবিআরের ভ্যাট বিভাগ। এর মাধ্যমে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন ব্যবহারে ক্রেতা-বিক্রেতাকে উৎসাহিত করার চেষ্টা করা হচ্ছে। কোনো পণ্য কেনা বা সেবা নেওয়ার পর ইএফডি মেশিন থেকে যে আদায় রশিদ পাওয়া যায়, তার ওপর লটারি করা হয়। এ জন্য ক্রেতাদের ভ্যাট রশিদ সংগ্রহ করে সংরক্ষণ করতে হবে।

শেয়ার করুন:-
শেয়ার