ক্যাটাগরি: জাতীয়

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঐতিহাসিক ৪ রেকর্ড

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। রোববার (৭ জানুয়ারি) অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ পেয়েছে ২২৩টি আসন। অন্যদিকে স্বতন্ত্র থেকে জয়ী হয়েছেন ৬১ জন, জাতীয় পার্টি থেকে ১১ এবং অন্য দল থেকে ৩ জন প্রার্থী জয় পেয়েছেন।

নওগাঁ-২ আসনে এক প্রার্থীর মৃত্যুর কারণে এবার ভোট হয় ২৯৯ আসনে। তবে অনিয়ম ও সংঘর্ষের কারণে রোববার বিকেলে বন্ধ হয় ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের ভোট। তাই আসনটির ফলাফল স্থগিত রয়েছে। তবে এবারের নির্বাচনে বাংলাদেশের ইতিহাসে অন্তত ৪টি ঐতিহাসিক রেকর্ড সৃষ্টি হয়েছে। রেকর্ডগুলো হলো-

১. দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনেক দলের অংশগ্রহণ ছাড়াই অনুষ্ঠিত হয়েছে এবারের নির্বাচন। ফলে আওয়ামী লীগের জন্য বিজয়ও কিছুটা সহজ হয়েছে। এবারের বিজয়ের মাধ্যমে বাংলাদেশ আওয়ামী লীগ চতুর্থবারের মতো নিরঙ্কুশ জয় পেয়ে রেকর্ড সৃষ্টি করেছে। এর আগে বাংলাদেশে কোনো রাজনৈতিক দল পর পর চারবার জয় অর্জন করতে পারেনি।

২. দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ের ফলে প্রধানমন্ত্রী হিসেবেও বাংলাদেশে নতুন ইতিহাস তৈরি হতে যাচ্ছে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। নতুন সরকারের তিনি প্রধানমন্ত্রী হলে বাংলাদেশ তথা বিশ্বের সবচেয়ে দীর্ঘসময় নারী প্রধানমন্ত্রী থাকার ইতিহাস হবে শেখ হাসিনার।

৩. এছাড়া এবারের নির্বাচনের বিজয়ের মাধ্যমে শেখ হাসিনা অষ্টমবার সংসদ সদস্য নির্বাচিত হলেন। এর আগে বাংলাদেশের কোনো সরকার প্রধানের এমন রেকর্ড নেই।

৪. দল হিসেবে টানা ১৫ বছর ক্ষমতায় থেকে ইতোমধ্যে রেকর্ড করেছে আওয়ামী লীগ। নতুন সরকারের ৫ বছর পূর্ণ হলে এই রেকর্ড হবে ২০ বছরের। যা এর আগে কখনোই কোনো দলের পক্ষে সম্ভব হয়নি।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার