ক্যাটাগরি: আন্তর্জাতিক

স্থানীয় গাড়ির দখলে রাশিয়ার বাজার, বিক্রি বেড়েছে ৬০ শতাংশ

অনেক পশ্চিমা গাড়ি কোম্পানি রাশিয়ার বাজার ছেড়ে গেছে। আর সেই সুযোগে বাজার দখল করে নিচ্ছে দেশটির স্থানীয় কোম্পানিগুলো। ফলে দেশটিতে বিদায়ী বছরে বিক্রি হয়েছে ১ দশমিক ৩ মিলিয়ন ইউনিটের বেশি গাড়ি। যা আগের বছরের তুলনায় ৬০ শতাংশ বেশি।

সম্প্রতি রাশিয়ার শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় এ তথ্য প্রকাশ করেছে। এ খবর দিয়েছে রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম আরটি।

মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য মতে, গত বছরে রাশিয়ায় নতুন মোটর গাড়ি বিক্রি হয়েছে ১ দশমিক ৩ মিলিয়ন ইউনিটেরও বেশি। যা আগের বছরের তুলনায় ৬০ শতাংশ বেশি। এর মধ্যে যাত্রীবাহী গাড়ি ১ দশমিক শূন্য ৫৬ মিলিয়ন এবং বাণিজ্যিক যানবাহন ১ লাখ ৪ হাজার ৯৫৮টি। রাশিয়ায় গত বছর বিক্রি হওয়া ট্রাক ও বাসের সংখ্যা যথাক্রমে ১ লাখ ৪০ হাজার ২০৪ এবং ১৮ হাজার ৭৯২টি।

এর আগে গত বছর অ্যাসোসিয়েশন অব ইউরোপিয়ান বিজনেস (এইবি) এক প্রতিবেদনে বল হয়েছিলো, ২০২২ সালে রাশিয়ায় নতুন যাত্রীবাহী গাড়ি এবং হালকা বাণিজ্যিক অটোমোবাইল বিক্রির সংখ্যা ৬ লাখ ৮৭ হাজার ৩৮০টি। যা ২০২১ সালের তুলনায় ৫৮ দশমিক ৮ শতাংশ কম। ওই বছর প্রায় ১ দশমিক ৭ মিলিয়ন গাড়ি বিক্রি হয়েছিল।

এর কারণ হিসেবে এইবি জানিয়েছিল, আমেরিকান, ইউরোপীয়, জাপানি এবং দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতারা রাশিয়ার বাজার ছেড়ে যাওয়ায় পর দেশটির স্থানীয় বাজারে গাড়ির ঘাটতি দেয়া দিয়েছে। মূলত এ কারণেই দেশটির গাড়ির বাজারে ধস নেমেছে। এছাড়া ইউক্রেন সংঘাতের জেরে পশ্চিমা নিষেধাজ্ঞার মুখে স্থানীয় গাড়ি নির্মাতারা তাদের প্রয়োজনীয় গাড়ি ও উপাদানের সরবরাহ পাচ্ছেন না, যা তাদের গাড়ি উৎপাদনের গতিকে বাধাগ্রস্ত করেছে।

এমন পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়িয়ে দেশটিতে গাড়ি বিক্রির হার বেড়েছে। তাছাড়া পশ্চিমা গাড়ি কোম্পানির শূন্যস্থান পূরণের সুযোগে বাজার দখল করার চেষ্টা করছে চীনা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তবুও বাজারে গাড়ির ঘাটতি থেকেই যাচ্ছে। কারণ এত কম সময়ের মধ্যে রুশ ও চীনা গাড়ি নির্মাতারা পশ্চিমা গাড়ি নির্মাতাদের রেখে যাওয়া শূন্যতা পূরণ করতে পারছেন না। এতে চীনা গাড়ি বা স্থানীয় বাজারে উৎপাদিত গাড়ি চড়া মূল্যে বিক্রি হচ্ছে। ফলে অনেক ক্রেতাই গাড়ি কিনতে আগ্রহী হওয়া সত্ত্বেও কিনতে পারছেন না।

২০২৩ সালে রাশিয়ার বাজারে সর্বাধিক বিক্রিত গাড়ি হাচ্ছে রুশ গাড়ি লাডা গ্রান্টা। বিদায়ী বছরে দেশটিতে ১ লাখ ৯১ হাজার ৭৪টি লাডা গ্রান্টা গাড়ি বিক্রি হয়েছে। এর পরেই রয়েছে চীনের উৎপাদিত গাড়ি হাভাল জোলিয়ন। এই গাড়ি বিক্রির সংখ্যা ৪৮ হাজার ৯৮০। এছাড়া সর্বাধিক বিক্রিত গাড়ির তালিকায় শীর্ষ পাঁচে রয়েছে লাদা নিভা, লাদা ভেস্তা এবং চেরি টিগো। এসব গাড়ি বিক্রি হয়েছে যথাক্রমে ৪৬ হাজার ৮৫৯টি, ৪১ হাজার ২৯৬টি এবং ৪০ হাজার ৯৯২টি গাড়ি।

যদিও দেশটির বাজারে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে রুশ নির্মাতাদের গাড়ি। কিন্তু তাদের সঙ্গে সমান তালে বাজারে আধিপত্য ছিল চীনা গাড়ি নির্মাতাদেরও।

নভেম্বর মাসে রাশিয়ান গবেষণা সংস্থা অটোস্ট্যাটের প্রকাশিত তথ্যে বলা হয়েছে, ২০২৩ সালের জানুয়ারি থেকে নভেম্বর মাস সময়ে ১ লাখ ৫ হাজার ৬০১টি চেরি গাড়ি বিক্রি হয়েছে। যা ২০২২ সালের একই সময়ের তুলনায় ২৩৬ শতাংশ বেশি। একই সময়ে হাভালের ৯৬ হাজার ৩৮১টি গাড়ি বিক্রি হয়েছে। এই গাড়ির বিক্রি বেড়েছে ২২৪ শতাংশ। এছাড়া বছর ব্যবধানে গ্লিই গাড়ির বিক্রি বেড়েছে ২৬০ শতাংশ। এই গাড়ি বিক্রির সংখ্যা ৭৯ হাজার ৯৩৬টি।

এদিকে হালকা বাণিজ্যিক যানবাহনের ক্ষেত্রে সর্বাধিক বিক্রি হয়েছে রাশিয়ান অটোমোটিভ জায়ান্ট জিএজেডের উৎপাদিত জিএজেডইল্লি নেক্সট। ২০২৩ সালে এই মডেলের ৫৩ হাজার ৯৫২টি গাড়ি বিক্রি হয়েছে। এরপরে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে ইউএজেড গাড়ি। এর বিক্রির হার ছিল ১৯ হাজার ২৭৩টি।

শেয়ার করুন:-
শেয়ার