ক্যাটাগরি: অর্থনীতি

পাইকারি বাজারে বাড়ছে ডালের দাম

সাতক্ষীরা জেলার বৃহৎ মোকাম সুলতানপুর বড় বাজারে ডালের দাম ঊর্ধ্বমুখী প্রবণতায় বিরাজ করছে। গত এক সপ্তাহের ব্যবধানে বাজারটিতে প্রকারভেদে কেজিপ্রতি ডালের দাম বেড়েছে ২০-২৫ টাকা। সুলতানপুর বড় বাজার ঘুরে এ তথ্য জানা গেছে।

পাইকারি ব্যবসায়ীরা বলছেন, চাহিদার তুলনায় বাজারে সরবরাহ কম থাকায় সব রকমের ডালের দাম বেড়েছে। দেশীয় ডালের চাহিদার বড় অংশই আমদানিনির্ভর। কিন্তু নির্বাচনের প্রভাবে ব্যবসায়ীরা পণ্য আমদানি কিছুটা কমিয়ে দিয়েছেন। এ কারণে বাজারে দাম বেড়েছে পণ্যটির।

সুলতানপুর বড় বাজারের পাইকারি ব্যবসাপ্রতিষ্ঠান সাগর ট্রেডার্সে গতকাল আমদানীকৃত চিকন মসুর ডাল বিক্রি হয়েছে কেজিপ্রতি ১৪০ টাকা, মোটা জাতের মসুর ১১০, দেশী নিম্ন মানের ডাল ১০০, মুগ ডাল ১৫০, ছোলা ৯০ ও বুট ডাল ৬৬ টাকা দরে। এক সপ্তাহ আগেও চিকন মসুর ডাল ১২০, মোটা মসুর ১০০, দেশী মসুর ৯০, মুগডাল ১৩০, ছোলা ৮০ ও বুট ডাল ৫৪ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

হঠাৎ দাম বাড়ার কারণ হিসেবে প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী মো. মনিরুল ইসলাম বলেন, দেশের অভ্যন্তরীণ বাজারে ডালের যে সরবরাহ থাকে তার ৮০ শতাংশই আমদানিনির্ভর। ভারত, নেপাল ও তুরস্ক থেকে এসব ডাল আমদানি করা হয়ে থাকে। তবে দেশে জাতীয় নির্বাচনের কারণে বড় ব্যবসায়ীরা ডালসহ অন্যান্য পণ্য আমদানি কিছুটা কমিয়ে দিয়েছে। ফলে বাজারে চাহিদার তুলনায় ডালের সরবরাহ কম। এ কারণে সব ধরনের ডালের দাম বেড়েছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার