ক্যাটাগরি: আন্তর্জাতিক

নির্বাচন পেছাতে পাকিস্তানের সিনেটে প্রস্তাব পাস

আগামী ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য পাকিস্তানের সাধারণ নির্বাচন পেছাতে একটি প্রস্তাব পাস করেছে দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট।

শুক্রবার (৫ জানুয়ারি) সিনেটে নির্বাচন পেছানোর এ প্রস্তাব পাস করা হয় বলে জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন।

আসন্ন নির্বাচন পিছিয়ে দিতে সিনেটে প্রস্তাবটি উত্থাপন করেন স্বতন্ত্র সিনেটর দিলাওয়ার খান। এতে সমর্থন জানান বেশিরভাগ আইনপ্রণেতা। নির্বাচন পেছানোর প্রস্তাব পাসের ক্ষেত্রে শীতকালীন আবহাওয়া ও নিরাপত্তা শঙ্কাকে কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

স্বতন্ত্র সিনেটর দিলাওয়ার খান বলেন, রাজনৈতিক নেতাদের নিরাপত্তার হুমকি রয়েছে। বিশেষ করে খাইবার পাখতুনখোয়ায় এবং রাজনৈতিক দলের প্রার্থীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ রয়েছে।

প্রস্তাবটি পাস হওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মুসলিম লীগের (নওয়াজ) সিনেটর আফনানউল্লাহ বিরোধিতা করে বলেন, দেশের নিরাপত্তা পরিস্থিতি আসলেই ভালো নয়। কিন্তু ২০০৮ ও ২০১৩ সালে পরিস্থিতি আরও খারাপ ছিল। তবুও তখন নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

তবে সিনেটে প্রস্তাবনাটি গৃহীত হলেও দেশটির নির্বাচন কমিশনের সেটি মানার বাধ্যবাধকতা নেই। সেক্ষেত্রে আগামী ৮ ফেব্রুয়ারিই নির্বাচন হবে, নাকি আরও দেরি হবে সেটি ঠিক করবে নির্বাচন কমিশন।

এদিকে আসন্ন নির্বাচনের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানসহ তার মিত্র দলগুলোর ৯০ শতাংশ নেতাই বাদ পড়েছিলেন। গত ৩০ ডিসেম্বর নির্বাচন কমিশন প্রাথমিকভাবে তাদের মনোনয়নপত্র বাতিল করে দেয়। যদিও এই রায়ের বিরুদ্ধে আপিল করে প্রার্থিতা ফিরে পাওয়ার সুযোগ রয়েছে।

শেয়ার করুন:-
শেয়ার