ক্যাটাগরি: অর্থনীতি

গত বছর বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ বেড়েছে

গত বছর বিশ্বের শীর্ষ ১০ ধনীর মোট সম্পদ ৪৬ শতাংশ বেড়েছে। অর্থের হিসেবে তাদের সম্পদ বেড়েছে অর্ধ লাখ কোটি ডলার। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সের হিসাব অনুযায়ী বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ বৃদ্ধিতে এগিয়ে রয়েছেন টেসলার প্রধান নির্বাহী ইলোন মাস্ক। তার সম্পদের মূল্য ২২ হাজার ৯০০ কোটি ডলার। সম্পদ বৃদ্ধির দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছেন বেহনা আহনোঁ। আর তৃতীয় অবস্থানে রয়েছেন জেফ বেজোস।

ইলোন মাস্ক
টেসলার প্রধান নির্বাহী ও এক্সের স্বত্বাধিকারী ইলোন মাস্ক। তার সম্পদ বেড়েছে সবচেয়ে বেশি। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে ২০২৩ সাল শেষ করেছেন তিনি। ইলোন মাস্কের সম্পদ মূল্যে গত এক বছরে ৯ হাজার ২০০ কোটি ডলার বা ৬৭দশমিক ২ শতাংশ অর্থ যোগ হয়েছে। ২ জানুয়ারি তার মোট সম্পদের মূল্য দাঁড়িয়েছে ২২ হাজার ৯০০ কোটি ডলার। গত বছরের জানুয়ারির এদিন তার সম্পদের মূল্য ছিল ১৩ হাজার ৭০০ কোটি ডলার।

বেহনা আহনোঁ
ফরাসি বিলাসবহুল শৌখিন পণ্যের প্রতিষ্ঠান এলভিএমএইচের চেয়ারম্যান বেহনা আহনোঁ। এ বছরের ২ জানুয়ারি তার সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১৭ হাজার ৯০০ কোটি ডলার। গত বছরের একই দিনে তার সম্পদ ছিল ১৬ হাজার ২০০ কোটি ডলার। এক বছরে তার সম্পদ বেড়েছে ১ হাজার ৭০০ কোটি ডলার।

জেফ বেজোস
মার্কিন ব্যবসায়ী, উদ্যোক্তা ও বিনিয়োগকারী। ২ জানুয়ারিতে তার সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১৭ হাজার ৭০০ কোটি ডলার। গত বছরের একই দিন তার সম্পদ ছিল ১০ হাজার ৭০০ কোটি ডলার। এক বছরে তার সম্পদ বেড়েছে ৭ হাজার কোটি ডলার।

বিল গেটস
মাইক্রোসফটের সাবেক সিইও বিল গেটস। ২ জানুয়ারি তার সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১৪ হাজার ১০০ কোটি ডলার। গত বছরের একই দিনে তার সম্পদ ছিল ১০ হাজার ৯০০ কোটি ডলার। এক বছরে তার সম্পদ বেড়েছে ৩ হাজার ২০০ কোটি ডলার।

স্টিভ বলমার
মার্কিন ব্যবসায়ী স্টিভ বলমার। তিনি ২০০০-২০১৪ সাল পর্যন্ত মাইক্রোসফটের সিইও ছিলেন। ২ জানুয়ারিতে তার সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১৩ হাজার ১০০ কোটি ডলার। গত বছরের একই সময় তার সম্পদ ছিল ৮ হাজার ৫৮০ কোটি ডলার। এক বছরে তার সম্পদ বেড়েছে ৪ হাজার ৫২০ কোটি ডলার।

মার্ক জাকারবার্গ
ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তিনি সোস্যাল মিডিয়া কোম্পানির সিইও। ২ জানুয়ারি তার সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১২ হাজার ৮০০ কোটি ডলার। গত বছরের একই দিনে তার সম্পদ ছিল ৪ হাজার ৫৬০ কোটি কোটি ডলার। এক বছরে তার সম্পদ বেড়েছে ৮ হাজার ২৪০ কোটি ডলার।

ল্যারি পেজ
মার্কিন কম্পিউটার বিজ্ঞানী। তিনি গুগলের সহপ্রতিষ্ঠাতাও। ২ জানুয়ারি তার সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১২ হাজার ৬০০ কোটি ডলার। গত বছরের একই দিনে তার সম্পদ ছিল ৮ হাজার ২৯০ কোটি ডলার। এক বছরে তার সম্পদ বেড়েছে ৪ হাজার ৩১০ কোটি ডলার।

ল্যারি এলিসন
মার্কিন সফটওয়ার কোম্পানি ওরাকলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি এলিসন। তিনি বর্তমানে কোম্পানিটির চিফ টেকনোলজি অফিসার। ২ জানুয়ারি তার সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১২ হাজার ৩০০ কোটি ডলার। গত বছরের একই দিনে তার সম্পদ ছিল ৯ হাজার ১৮০ কোটি ডলার। এক বছরে তার সম্পদ বেড়েছে ৩ হাজার ১২০ কোটি ডলার।

সের্গেই ব্রিন
গুগলের সহপ্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন। এর আগে তিনি কোম্পানিটির প্রেসিডেন্ট ছিলেন। ২ জানুয়ারি তার সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১২ হাজার কোটি ডলার। গত বছরের ২ জানুয়ারি তার সম্পদ ছিল ৭ হাজার ৯৪০ কোটি ডলার। এক বছরে তার সম্পদ বেড়েছে ৪ হাজার ৬০ কোটি ডলার।

ওয়ারেন বাফেট
মার্কিন ধনকুবের। মূলত শেয়ারবাজারে বিনিয়োগ করে তিনি সম্পদের মালিক হয়েছেন। ২ জানুয়ারি তার সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১২ হাজার কোটি ডলার। গত বছরের একই দিনে তার সম্পদ ছিল ১০ হাজার ৭০০ কোটি ডলার। এক বছরে তার সম্পদ বেড়েছে ১ হাজার ৩০০ কোটি ডলার।

শেয়ার করুন:-
শেয়ার