ক্যাটাগরি: ব্যাংক

বাংলাদেশ ব্যাংকে ডিজিটাল স্বাক্ষর বিষয়ক সেমিনার

বাংলাদেশ ব্যাংক ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে ডিজিটাল স্বাক্ষর বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সকাল ১১টায় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান। এ সময় বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয় ও শাখা অফিসের নির্বাহী পরিচালক ও পরিচালকবৃন্দ এবং সিসিএ কার্যালয়ের নিয়ন্ত্রকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সেমিনারের শুরুতে নির্বাহী পরিচালক (আইসিটি) দেবদুলাল রায় ইলেক্ট্রনিক ডকুমেন্ট বিনিময়ের সময় এবং বিভিন্ন সিস্টেমে ডিজিটাল স্বাক্ষর ব্যবহারের গুরুত্ব বর্ণনা করে সবাইকে তা অনুশীলন করার আহ্বান জানান। সিসিএ কার্যালয়ের নিয়ন্ত্রক এ. টি. এম জিয়াউল ইসলাম সিসিএ কার্যালয়ের কর্মপরিধি তুলে ধরেন এবং ডিজিটাল স্বাক্ষর ব্যবহার সংক্রান্ত বিষয়ে সবাইকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

এ সময় ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান ডিজিটাল স্বাক্ষরের ইতিহাস, বিশ্বের বিভিন্ন দেশে এর ব্যবহারের বর্তমান চিত্র তুলে ধরেন।

এছাড়াও ডকুমেন্ট বিনিময় ও তথ্য আদান-প্রদানের সময় ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করা হলে তা সত্যতা, অবিচ্ছিন্ন এবং নন-রেপুডিয়েশন নিশ্চিত করে বলে সবাইকে অবহিত করেন এবং সেমিনারের শুভ উদ্বোধন ঘোষণা করেন। এরপর ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ কর্তৃক ‘ডিজিটাল স্বাক্ষরের আইনগত ভিত্তি’, ‘আর্থিক
খাত এবং সাইবার নিরাপত্তা’, ‘ডিজিটাল স্বাক্ষরের কারিগরি দিক বিশ্লেষণ’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের সেবাসমূহে ডিজিটাল স্বাক্ষরের
ব্যবহার’ বিষয়ক চারটি সেশন পরিচালনা করা হয়।

উল্লেখ্য যে, বাংলাদেশ ব্যাংক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কার্যালয় কর্তৃক অনুমোদিত একটি সার্টিফিকেট প্রদানকারী প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক দেশের আর্থিক খাতে ডিজিটাল স্বাক্ষর ব্যবহারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার