ক্যাটাগরি: লাইফস্টাইল

শীতে হার্ট ভালো রাখতে যা করবেন

শীতের সময়ে শরীরের প্রতি আরেকটু বেশি যত্নশীল হওয়ার প্রয়োজন পড়ে। এই ঋতুতে হার্টের স্বাস্থ্যের ওপর সম্ভাব্য প্রভাব সম্পর্কে সচেতন হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। শীতের সময় ঠান্ডা আবহাওয়া, শ্বাসকষ্টের সমস্যা এবং জীবনযাত্রার পরিবর্তনগুলো সম্মিলিতভাবে কার্ডিওভাসকুলার সিস্টেমের জন্য চ্যালেঞ্জ তৈরি করতে পারে। শীতের সময়ে হার্টের স্বাস্থ্য ভালো রাখতে তাই আপনাকে সচেতন হতে হবে।

ঠান্ডা আবহাওয়া রক্তনালীগুলোকে সংকুচিত করে এবং রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। এটি হার্টের ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করতে পারে। আগে থেকেই কার্ডিওভাসকুলার সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের জন্য এটি একটি উদ্বেগ হতে পারে। হার্টের ওপর তাপমাত্রা-সম্পর্কিত চাপের প্রভাব কমাতে, বিশেষ করে প্রচণ্ড ঠান্ডায় উষ্ণ পোশাক পরা অপরিহার্য।

গবেষণায় বলা হয়েছে যে, শীতের মাসগুলোতে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে। ঠান্ডা আবহাওয়ার কারণে রক্তনালীগুলো সঙ্কুচিত হতে পারে, যা রক্ত প্রবাহকে কঠিন করে তোলে এবং রক্ত জমাট বাঁধার ঝুঁকি বাড়ায়। যথাযথ সতর্কতা ছাড়াই কঠোর শারীরিক পরিশ্রম করলে তা হার্ট অ্যাটাককে ট্রিগার করতে পারে, বিশেষ করে যাদের হার্টে আগে থেকেই সমস্যা আছে।

ঠান্ডা বাতাস শ্বাসনালীকে প্রভাবিত করতে পারে, যার ফলে শ্বাসকষ্ট হয়। হার্টের সমস্যা থাকলে শ্বাসযন্ত্রের সমস্যা তা আরও বাড়িয়ে তুলতে পারে। শীতকাল শ্বাসযন্ত্রের সংক্রমণের বৃদ্ধির জন্য পরিচিত, যেমন ফ্লু এবং সাধারণ সর্দি। এই অসুখগুলো হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য অতিরিক্ত ঝুঁকি তৈরি করতে পারে। ঘন ঘন হাত ধোয়া সহ ভালো স্বাস্থ্যবিধি অনুশীলন করা এবং ফ্লুর টিকা নেওয়ার দিকে খেয়াল করুন। শ্বাসযন্ত্রের সংক্রমণ এড়াতে সতর্কতা অবলম্বন করলে তা পরোক্ষভাবে হৃদরোগকে রক্ষা করতে পারে।

শরীর সক্রিয় রাখুন
শীতের আবহাওয়া বাইরের কাজ কমিয়ে আনতে পারে। তবে এসময় শারীরিকভাবে সক্রিয় থাকা হৃদরোগের জন্য গুরুত্বপূর্ণ। কার্ডিওভাসকুলার ফিটনেস বজায় রাখার জন্য ইনডোর ব্যায়াম, যেমন হাঁটা বা সাঁতার কাটাতে নিযুক্ত হন। বাইরে বের হলে উপযুক্ত পোশাক পরুন। হাঁটতে গিয়ে পিছলে যাওয়া এড়াতে সতর্ক থাকুন, কারণ হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য পতনের মারাত্মক পরিণতি হতে পারে।

পুষ্টিকর খাবার খান
হার্টের জন্য উপকারী খাদ্য বজায় রাখা সারা বছর অপরিহার্য, তবে শীতকালে এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। মৌসুমি ফল এবং শাক-সবজি খাওয়া, হাইড্রেটেড থাকার থাকার অভ্যাস রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ভেষজ চায়ের মতো উষ্ণ তরল পান করলে তা আপনার জন্য প্রশান্তিদায়ক হতে পারে।

শীত মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে
শীতকাল মানসিক স্বাস্থ্যের জন্য একটি চ্যালেঞ্জিং ঋতু হতে পারে, দিনের আলো কমে যাওয়া এবং ঠান্ডা তাপমাত্রা অলসতা বা ঋতুগত সংবেদনশীল ব্যাধি বাড়াতে পারে। স্ট্রেস ম্যানেজমেন্ট হার্টের স্বাস্থ্যের জন্য অত্যাবশ্যক, কারণ দীর্ঘস্থায়ী চাপ কার্ডিওভাসকুলার সিস্টেমকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। ধ্যান, যোগব্যায়াম বা প্রিয়জনের সঙ্গে সময় কাটানোর মতো অভ্যাস বাড়াতে হবে।

শেয়ার করুন:-
শেয়ার