ক্যাটাগরি: অর্থনীতি

বিদায়ী বছরে পোশাক খাতে প্রবৃদ্ধি সাড়ে ৩ শতাংশ

দেশের রপ্তানি আয়ের সিংহভাগ অর্থ আসে তৈরি পোশাক খাত থেকে। সদ্য সমাপ্ত ২০২৩ সালে পোশাক রপ্তানি হয়েছে ৪৭ দশমিক ৩৯ বিলিয়ন ডলার। যা আগের বছরের তুলনায় এক দশমিক ৬৮ বিলিয়ন বেশি। তাতে এই খাতে বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে তিন দশমিক ৬৭ শতাংশ। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ২০২৩ সালের জন্য বছর সমাপ্তি রপ্তানি প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, সমাপ্ত বছরে পোশাক রপ্তানির এই প্রবৃদ্ধিতে নিটওয়্যার রপ্তানি অবদান ৭ দশমিক ৪৭ শতাংশ, যেখানে ওভেন রপ্তানি শূন্য দশমিক ৮১ শতাংশ কমেছে।

২০২৩ সালের মাসভিত্তিক রপ্তানি পারফরম্যান্স দেখায় যে, বছরের জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে মোটামুটি প্রবৃদ্ধি সহকারে বছরটি ভালোভাবে শুরু হয়েছিল। মার্চ ও এপ্রিলে টানা কমার পর, মে থেকে সেপ্টেম্বর সময়ে প্রবৃদ্ধি পুনরায় ইতিবাচক ধারাতে ফিরে আসে এবং তা বজায় থাকে। বছরের শেষ প্রান্তিকে রপ্তানি পারফরম্যান্স ২০২২ সালের শেষ প্রান্তিকের তুলনায় নিচে নেমে আসে।

যদিও বছরটি ডিসেম্বরে দুই দশমিক ৩৫ শতাংশ কম সহকারে শেষ হয়েছে। এই একক মাসে রপ্তানি হয়েছিল চার দশমিক ৫৬ বিলিয়ন মার্কিন ডলার। নভেম্বর ও ডিসেম্বরে পতন ঘটেছিল মূলত ২০২২ সালের নভেম্বর ও ডিসেম্বরে অস্বাভাবিকভাবে বেশি রপ্তানির কারণে।

এদিকে, ২০২৩-২৪ অর্থবছরের (জুলাই থেকে ডিসেম্বর) মধ্যে বাংলাদেশের পোশাক রপ্তানি ২৩ দশমিক ৩৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে এবং প্রবৃদ্ধি এক দশমিক ৭২ শতাংশে নেমে এসেছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার