ক্যাটাগরি: আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ার আবাসন খাতে দাম বেড়েছে

অস্ট্রেলিয়ায় গত বছর আবাসন খাতে দাম ৮ শতাংশ বেড়েছে। ২০২২ সালে কমেছিল ৫ শতাংশ। হ্রাস থেকে এ বৃদ্ধিকে একটি উল্লেখযোগ্য পরিবর্তন হিসেবে দেখছেন খাতসংশ্লিষ্টরা। যদিও সুদহার বৃদ্ধি ও জীবনযাত্রার ক্রমাগত ব্যয় বছরের শেষের দিকে দামের ওপর প্রভাব ফেলেছে। খবর রয়টার্স।

প্রপার্টি খাতের পরামর্শক প্রতিষ্ঠান কোরলজিক প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা গেছে, ২০২৩ সালে দেশজুড়ে বাড়ির দাম বেড়েছে ৮ দশমিক ১ শতাংশ। যদিও এটি ২০২১ সালে ২৪ দশমিক ৫ শতাংশ বৃদ্ধির চেয়ে অনেক কম। গত বছরের ডিসেম্বরে বাড়ির দাম বেড়েছিল শূন্য দশমিক ৪ শতাংশ, যা ফেব্রুয়ারির পর সবচেয়ে কম বেড়েছে।

অস্ট্রেলিয়ার অন্যতম বড় শহর সিডনিতে বাড়ির দাম বার্ষিক ১১ দশমিক ১ শতাংশ বেড়েছিল। তবে সেটি ২০২২ সালে জানুয়ারিতে বৃদ্ধি পাওয়া সর্বোচ্চ দাম থেকে ২ দশমিক ১ শতাংশ কম। ২০২৩ সালে সিডনিতে বাড়ির গড় দাম ছিল ১১ লাখ ৩০ হাজার অস্ট্রেলিয়ান ডলার বা ৭ লাখ ৬৯ হাজার ৫৩০ ডলার।

সিডনি ছাড়াও বেশির ভাগ শহরে বাড়ির দাম বেড়েছে। পার্থে ১৫ শতাংশ ও ব্রিসবেনে বেড়েছে ১৩ শতাংশ। মেলবোর্নে তুলনামূলক কম বেড়েছে। সেখানে দাম বৃদ্ধির হার ছিল ৩ দশমিক ৫ শতাংশ।

কোরলজিক বিশ্লেষকরা জানিয়েছেন, উচ্চ সুদহার, মূল্যস্ফীতি, ক্রয়ক্ষমতা ও ভোক্তাদের ব্যয় সংকোচন প্রবণতা গত বছরের দ্বিতীয়ার্ধে মার্কেটকে কিছুটা ধীর করেছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার