ক্যাটাগরি: শিল্প-বাণিজ্য

ডিসেম্বরে রপ্তানি আয় ৫ দশমিক ৩১ বিলিয়ন ডলার

ডিসেম্বরে বাংলাদেশের পণ্যদ্রব্য রপ্তানি আয় পৌঁছেছে নতুন উচ্চতায়, যা এসময়ে হয়েছে ৫ দশমিক ৩১ বিলিয়ন ডলার। মঙ্গলবার (২ জানুয়ারি) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত হালনাগাদ তথ্য সূত্রে যা জানা গেছে।

তথ্য মতে, ২০২২ সালের ডিসেম্বরের চেয়ে ২০২৩ সালের একই মাসে রপ্তানি আয় ১ দশমিক ০৬ শতাংশের মতো সামান্য হারে কমেছে। ২০২২ সালের ডিসেম্বরে রপ্তানি আয় হয়েছিল ৫ দশমিক ৩৬ বিলিয়ন ডলার।

ইপিবির তথ্য মতে, চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে বাংলাদেশের মোট রপ্তানি আয় হয়েছে ২৭ দশমিক ৫৪ বিলিয়ন ডলার। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় যা সামান্যই (শূন্য দশমিক ৮৪ শতাংশ) বেড়েছে।

বাংলাদেশের রপ্তানির অন্যতম মূলস্তম্ভ– টেক্সটাইল শিল্পে এসময়ে সামান্য প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। তৈরি পোশাক রপ্তানি আয় ১ দশমিক ৭২ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে হয়েছে ২৩ দশমিক ৩৯ বিলিয়ন ডলার; যা ছিল এই ছয় মাসে মোট রপ্তানির ৮৫ শতাংশ।

এছাড়া, নিটওয়্যার খাতে একক অঙ্কের প্রবৃদ্ধি হয়েছে। তবে উভেন টেক্সটাইলের রপ্তানি পারদর্শিতা টানা কয়েক মাস ধরেই কমার ঘটনা লক্ষ করা গেছে।

রপ্তানির অন্যান্য প্রধান প্রধান খাতেও প্রতিকূলতা দেখা গেছে। যেকারণে জুলাই-ডিসেম্বর সময়ে আগের অর্থবছরের একই সময়ের তুলনায়– হিমায়িত ও জ্যান্ত মাছ, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটপণ্য, হোম টেক্সটাইল ও ফুটওয়্যার খাতে প্রবৃদ্ধি চলে গেছে নেতিবাচক ধারায়।

শেয়ার করুন:-
শেয়ার