ক্যাটাগরি: জাতীয়

ভেঙে ফেলা সেই মসজিদ নতুন করে নির্মাণের উদ্যোগ দক্ষিণ সিটির

পুরান ঢাকার বকশীবাজারে ২৩২ বছরের পুরোনো সেই জামে মসজিদের স্থানে নতুন করে মসজিদ নির্মাণের উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। বুধবার (৩ জানুয়ারি) বেলা ১১টায় এ মসজিদের উদ্বোধন করবেন ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (২ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের। রাস্তা চওড়া করার জন্য ২০২২ সালের জুনে মসজিদটি ভাঙে ডিএসসিসি। এ নিয়ে তখন পুলিশ, ডিএসসিসির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে স্থানীয়দের সংর্ঘষের ঘটনা ঘটেছিল।

পরে ওই বছরের ২ জুলাই মেহেরুক বিবি ওয়াক্ফ এস্টেটের মোতোয়ালি আবদুল করিম ওরফে লালু মিয়া এক সংবাদ সম্মেলনে এর প্রতিবাদ জানিয়েছিলেন।

তিনি বলেছিলেন, ‘১৭৯০ সালে আমাদের পূর্বপুরুষ তাদের পরবর্তী বংশধরদের উদ্দেশ্যে লিখিত ওয়াক্ফ করে যান, যার নাম মেহেরুক বিবি ওয়াক্ফ এস্টেট। উক্ত ওয়াক্ফ দলিলে নির্দিষ্ট করে উল্লেখ করা আছে যে মোট জমির পরিমাণের কিছু অংশে মসজিদ নির্মাণ হবে। বাকি অংশে বংশ পরম্পরায় পরবর্তী বংশধররা বসবাস ও ভোগদখল করবে। সেই অনুযায়ী ভিটাবাড়ির সামনের অংশে মসজিদ তৈরি করে পেছনের অংশে আমরা বসবাস করছি। উক্ত মসজিদের মোতোয়ালি হিসেবে ১৯৬৮ সাল থেকে দায়িত্ব পালন করছি। কয়েক বছর ধরে একটি প্রভাবশালী মহল এ সম্পত্তি দখল করার পাঁয়তারা করে আসছে। এরই জেরে হঠাৎ রাস্তা বানানোর অজুহাতে ডিএসসিসি ২৩২ বছরের ঐতিহ্যবাহী চারতলা বিশিষ্ট মসজিদকে তিনটি বুলডোজার এনে ভেঙে দেয়।’

শেয়ার করুন:-
শেয়ার