ক্যাটাগরি: অর্থনীতি

বাংলাদেশের সার্বিক অর্থনীতি কিছুটা নেতিবাচক

বাংলাদেশের সার্বিক অর্থনীতি এখন কিছুটা নেতিবাচক দিকে বলে মন্তব্য করেছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

আজ মঙ্গলবার (২ জানুয়ারি) বেলা ১১টায় মতিঝিলের এফবিসিসিআই কার্যালয়ে শুরু হয় ‘বিল্ডিং আ রেজিলিয়েন্ট ইকোনমি ফর ভিশন ২০৪১: চ্যালেঞ্জেস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক কর্মশালা।

এ আয়োজনে শুভেচ্ছা বক্তব্য রাখেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। এ সময় সার্বিক অর্থনীতির নেতিবাচক প্রবণতা নিয়ে মন্তব্য করেন তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, করোনা পরবর্তী সময়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং চলমান মধ্যপ্রাচ্যের সংঘাতে বাংলাদেশের সার্বিক অর্থনীতি কিছুটা নেতিবাচক রয়েছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ব্যবসায়ীরা।

‘আমাদের আর্থিক খাতের দুর্বলতা, উচ্চ মূল্যস্ফীতি, নতুন বছর আমাদের কিছুটা চ্যালেঞ্জের মুখে ফেলবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।’

আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যবসায়ীদের করণীয় সর্ম্পকে তিনি বলেন, কাঙিক্ষত ফলাফল অর্জনে আমাদের সকল আর্থিক খাতের সমন্বয় এবং যুগোপযোগী সিদ্ধান্ত নিতে হবে। ট্যাক্স-জিডিপি বাড়াতে আমাদের কাঠামো পুর্নগঠন এবং সহজীকরণ করতে হবে। একইসাথে বেসরকারি বিনিয়োগের পরিবেশ উন্নত করতে হবে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার