ক্যাটাগরি: জাতীয়

এক অ্যাপেই পাওয়া যাবে নির্বাচনের সব তথ্য

স্মার্ট বাংলাদেশের প্রত্যয় নিয়ে নির্বাচনী তথ্যের ভান্ডার হিসেবে সম্প্রতি নতুন অ্যাপ চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন এই অ্যাপের নাম- ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’। এতে ভোটার নম্বর, ভোটকেন্দ্রের নাম, প্রার্থী, দল ও আসনভিত্তিক তথ্য যেমন পাওয়া যাবে; তেমনি আইনবিধি, ভোট পড়ার হার, ফলসহ নানা ধরনের তথ্য জানা যাবে। একইসাথে ভোটকেন্দ্রের ছবি, ভোটকেন্দ্রের ভৌগলিক অবস্থান ম্যাপসহ দেখা যাবে।

জানা গেছে, অ্যাপটিতে একজন নাগরিক নির্বাচনী সকল তথ্য জানতে পারবেন। দেশের সকল বিভাগের সকল আসনের তথ্যও জানা যাবে এই অ্যাপটিতে। পাশাপাশি যে কোন প্রার্থীর হলফনামা, আয়কর সম্পর্কিত তথ্য, নির্বাচনী ব্যয় ও ব্যক্তিগত সম্পদের বিবরণী দেওয়া আছে এই অ্যাপে। এতে নির্বাচনে অংশ নেওয়া নিবন্ধিত দলগুলোর তালিকাও দেখা যাবে।

সূত্র মতে, অ্যাপটিতে হোম, তথ্য, ফলাফল ও বিশ্লেষণ নামে মোট চারটি ম্যানু আছে। হোমে ভোটারের ব্যক্তিগত বিষয়াদি পাওয়া যাবে। তথ্য বাটনে পাওয়া যাবে ভোটকেন্দ্র এবং নির্বাচনী আসন, প্রার্থী বিষয়ক বিস্তারিত তথ্য। ফলাফল বাটনে ভোটের ফলাফল এবং বিশ্লেষণ বাটনে নির্বাচনের নানান বিশ্লেষণ বিষয়াদি থাকবে। বর্তমানে অ্যাপটিতে একাদশ ও দ্বাদশ নির্বাচনের তথ্যাবলী পাওয়া যাচ্ছে।

নির্বাচন কমিশন জানিয়েছেন, আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় ভোটের বেশ কিছু দিন আগে থেকেই নির্বাচনের সব তথ্য মিলবে। আর ভোটের দিন ফলাফলের তথ্যও মিলবে। এমনকি ভোটের দিন প্রতি দুই ঘণ্টা পরপর আপডেট জানা যাবে।

ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, দুই ঘণ্টা পর পর সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার তার কেন্দ্রের সব বুথে গিয়ে তথ্য নিয়ে অ্যাপের জন্য আপলোড করবেন, যার মাধ্যমে অ্যাপে পাওয়া যাবে ভোট পড়ার হার।

স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি নামের এই অ্যাপের কারিগরি সহায়তা দিয়েছে বাংলাদেশের টেক জায়েন্ট কোম্পানি পেন্টা গ্লোবাল।

শেয়ার করুন:-
শেয়ার