দশ মাস প্রশিক্ষণ দেওয়া হবে প্রাথমিক শিক্ষকদের

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ বলেছেন, প্রাথমিক শিক্ষকদের জন্য দশমাসব্যাপী যুগোপযোগী প্রশিক্ষণের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

সোমবার (০১ জানুয়ারি) রাজধানীর মিরপুরে ন্যাশনাল (সকাল-বিকাল) সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে বই বিতরণ উৎসবে তিনি এ কথা বলেন।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সচিব বলেন, প্রাথমিক শিক্ষকদের জন্য দশমাসব্যাপী যুগোপযোগী প্রশিক্ষণের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। এ বছরের ১৫ জানুয়ারি থেকে এই প্রশিক্ষণ শুরু করার জন্য সিদ্ধান্ত নিয়েছি। স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের জন্য আমরা কাজ করে যাচ্ছি। আপনাদের সকলের সহযোগিতা ও সম্পৃক্ততা চাই।

প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, আমরা নতুন আঙ্গিকে, নতুন সম্ভাবনায়, নতুন উদ্দীপনায় মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে নব উদ্যমে ২০২৪ সালে পদার্পণ করেছি। মুক্তির বিশাল ভুবনে নিজেকে আবিষ্কার করতে হলে জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণের কোনো বিকল্প নেই। শিক্ষার আলোয় সেটি সম্ভব। বর্তমান সরকার তাই শিক্ষার প্রতি গুরুত্বারোপ করেছে।

তিনি বলেন, অত্যন্ত স্বচ্ছতার ভিত্তিতে শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। মানসম্মত প্রাথমিক শিক্ষার জন্য শারীরিক শিক্ষকদের পদ সৃষ্টি করা হয়েছে। পদোন্নতি চালু করা হয়েছে। শিক্ষক ঘাটতির কারণে শিক্ষক নিয়োগের কাজ গ্রহণ করেছি। বিদ্যালয়কে শিশুদের কাছে আকর্ষণীয় করার জন্য ঢাকা মহানগরের ৩৪২টি স্কুলকে সম্পূর্ণ নতুনভাবে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত বলেন, নির্ধারিত সময়ের মধ্যে সবাইকে বই দেওয়া হয়েছে।সহযোগিতা করার জন্য সবাইকে ধন্যবাদ জানান তিনি।

শেয়ার করুন:-
শেয়ার