ক্যাটাগরি: আন্তর্জাতিক

বিদায়ী বছরে দেউলিয়া হয়েছে যুক্তরাষ্ট্রের সাত কোম্পানি

যুক্তরাষ্ট্রের অর্থনীতি মহামারীর ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা করছিল। এরই মধ্যে ২০২২ সালে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সঙ্গে ২০২৩ সালে যোগ হয়েছে হামাস-ইসরায়েল যুদ্ধ। এ কারণে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো নানা সমস্যায় পড়েছে। এর মধ্যে রয়েছে উৎপাদনে উচ্চব্যয় ও সরবরাহ সংকট। এসব কারণে ২০২৩ সালে যুক্তরাষ্ট্রের সাতটি বড় কোম্পানি দেউলিয়া হওয়ার আবেদন করেছে। খবর সিএনএন।

দেউলিয়া হওয়ার আবেদন করার অর্থ এই নয় যে কোম্পানিগুলো বন্ধ হয়ে গেছে। যুক্তরাষ্ট্রের আইনের অধ্যায়-১১-এর অধীনে এ আবেদন করা হয়। এর মধ্য দিয়ে কোম্পানিগুলো নিজেদের পুনর্গঠন করে আর্থিক সমস্যার সমাধান করে থাকে।

উইওয়ার্ক

যুক্তরাষ্ট্রের স্টার্টআপ কোম্পানি উইওয়ার্ক ২০২৩ সালে দুঃসময়ের মধ্য দিয়ে গেছে। ফলে নভেম্বরে তারা অপ্রত্যাশিতভাবে অধ্যায়-১১-এর অধীন দেউলিয়া হওয়ার আবেদন করে। অক্টোবরে কোম্পানিটি স্বীকার করে, মহামারীর কারণে মানুষ দূর থেকে কাজের বিষয়ে বেশি আগ্রহী হওয়ায় তাদের অফিস ভাড়া দেয়ার ব্যবসায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাইট এইড

নানামুখী চ্যালেঞ্জের সম্মুখীন হয়ে রাইট এইড গত বছরের অক্টোবরে অধ্যায়-১১-এর অধীন দেউলিয়া হওয়ার আবেদন করেছিল। এটি মূলত ওষুধের দোকান। যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে তাদের শাখা ছড়িয়ে-ছিটিয়ে আছে। এদের বিরুদ্ধে অবৈধ ওষুধ বিক্রির অভিযোগ ওঠে। এ কারণে তাদের বিরুদ্ধে কয়েকটি মামলাও হয়েছে। কোম্পানিটি এখন আর্থিকভাবে অসচ্ছল হয়ে পড়েছে। এছাড়া অ্যামাজন, ওয়ালমার্ট, টার্গেট ও পোস্টকোডের মতো খুচরা বিক্রয়কারী প্রতিষ্ঠান গ্রাহকবান্ধব হওয়ায় রাইট এইডের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।

বেড বাথ অ্যান্ড বিয়ন্ড

এ স্টোরে একসময় সবই পাওয়া যেত। কিন্তু গত বছরের এপ্রিলে তারা দেউলিয়া হওয়ার আবেদন করেছিল। এর মধ্য দিয়ে কোম্পানিটি ৩৬০টি দোকান বন্ধ করে দেয়। তবে এরপর ওভারস্টকডটকম ব্র্যান্ডটি কিনে নেয়ায় বেড বাথ অ্যান্ড বিয়ন্ডের নীল লোগো এখনো অক্ষুণ্ন আছে। বেড বাথের জনপ্রিয় পণ্যগুলো যোগ করে নতুন করে ‘‌ˆবড বাথ অ্যান্ড বিয়ন্ড’ নামের ওয়েবসাইট নতুন করে চালু করেছে ওভারস্টক। ২০২৩ সালের শুরু থেকেই বেড বাথ অ্যান্ড বিয়ন্ড দোকান বন্ধ ও কর্মী ছাঁটাই করতে শুরু করে।

টুয়েসডে মর্নিং

ঋণে জর্জরিত হয়ে গত বছরের ফেব্রুয়ারিতে দেউলিয়া হওয়ার আবেদন করেছিল টুয়েসডে মর্নিং। এ নিয়ে তিন বছরের মধ্যে দ্বিতীয়বার দেউলিয়া হওয়ার আবেদন করে তারা। এরপর মে মাসে কোম্পানিটি জানায়, ২০০ দোকান বন্ধ করে ব্যবসা গোটাচ্ছে তারা। ২০২০ সালের মে মাসে কভিড-১৯-এর সময় কোম্পানিটি প্রথম দেউলিয়া হওয়ার আবেদন করে। তখন তাদের ৭০০টি দোকান ছিল।

পার্টি সিটি

ঋণের ভারে জর্জরিত হয় পার্টির সরঞ্জাম সরবরাহকারী যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান পার্টি সিটি। ২০২৩ সালের জানুয়ারিতে দেউলিয়া হওয়ার আবেদনে কোম্পানিটি জানায়, ঋণদাতাদের সঙ্গে তারা ১৭০ কোটি ডলার ঋণ মওকুফের ঐকমত্যে পৌঁছেছে। মহামারীর কারণে ব্যয় বৃদ্ধি, অন্য খুচরা বিক্রেতাদের সঙ্গে প্রতিযোগিতা ও হিলিয়ামস্বল্পতার কারণে এ কোম্পানি লোকসানে পড়ে। গত বছরের সেপ্টেম্বরে কোম্পানি পুনর্গঠনের আবেদনে বিচারক সায় দিলে পার্টি সিটি দেউলিয়াত্ব থেকে বেরিয়ে আসে। এ পরিকল্পনায় পার্টি সিটির ১০০ কোটি ডলারের বেশি ঋণ মওকুফ করে দেয়া হয়।

স্মাইল ডিরেক্ট ক্লাব

টেলিফোনে স্বাস্থ্যসেবা দেয়া এ কোম্পানি গত ডিসেম্বরে কার্যক্রম বন্ধ করে দিয়েছে। মাস তিনেক আগে তারা দেউলিয়াত্বের আবেদন করেছিল। বিবৃতিতে তারা জানায়, কোম্পানি পুনর্গঠন করা হচ্ছে। সেটা হলে তাদের পক্ষে স্বাস্থ্যসেবায় বৈশ্বিক পর্যায়ে নেতৃত্ব দেয়ার পথ প্রশস্ত হবে।

লর্ডসটাউন মোটরস

বৈদ্যুতিক গাড়ি কোম্পানি লর্ডসটাউন মোটরস অধ্যায়-১১-এর অধীন গত জুনে দেউলিয়া হওয়ার আবেদন করেছিল। বৃহত্তম শেয়ারহোল্ডার ফক্সকনের বিরুদ্ধে অভিযোগ তুলে কোম্পানিটি জানায়, ফক্সকন তাদের ব্যবসা ধ্বংসের চেষ্টা করছে। যুক্তরাষ্ট্রের শীর্ষ গাড়ি কোম্পানিগুলোর জন্য ছোট গাড়ি তৈরির লক্ষ্য নিয়ে জেনারেল মোটরসের কাছ থেকে ওহাইওতে কারখানা কিনেছিল লর্ডসটাউন। ১ হাজার ৬০০ কর্মী নিয়ে যাত্রা করা কোম্পানিটির ২০২২ সালের শেষে ২৬০ কর্মী অবশিষ্ট ছিল।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার