এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অংশীদার বাংলাদেশ: স্টিফেন বিগান

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১০-১৫ ১৩:৫২:৪৯, আপডেট: ২০২০-১০-১৫ ১৭:০১:২৪

সফররত মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান বলেছেন, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে গুরুত্বপূর্ণ অংশীদার বিবেচনা করে যুক্তরাষ্ট্র। অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক প্রতিষ্ঠায় তারা এই সহযোগিতা আরও বাড়াতে আগ্রহী। এই অঞ্চলে তাঁদের কর্মকাণ্ডের কেন্দ্রে থাকবে বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার সকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে আলোচনার পর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় এসব কথা বলেন স্টিফেন বিগান।

ঢাকা সফরের দ্বিতীয় দিনে স্টিফেন বিগান রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে প্রায় দুই ঘণ্টা আলোচনা হয়। পরে যৌথ সংবাদ সম্মেলনে কথা বলেন স্টিফেন বিগান।

স্টিফেন বিগান বাংলাদেশকে ভারত-প্রশান্ত মহাসাগরীয় উদ্যোগের গুরুত্বপূর্ণ অংশীদার বললেও এ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে তাঁর কী আলোচনা হয়েছে, তা তিনি স্পষ্ট করেননি।

বিশেষ করে যুক্তরাষ্ট্রের কৌশলগত উদ্যোগ ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি বা আইপিএসে বাংলাদেশকে যোগ দেওয়ার অনুরোধ জানিয়ে আসছে ওয়াশিংটন।

যৌথ ব্রিফিং শেষে আলোচনায় আইপিএস নিয়ে যুক্তরাষ্ট্র কী বলেছে, জানতে চাইলে এ কে আব্দুল মোমেন বলেন, আইপিএস নিয়ে কোনো আলোচনা হয়নি। আইনের শাসন, রোহিঙ্গা সমস্যা, বিনিয়োগ, বঙ্গবন্ধুর খুনিকে দেশে ফেরত পাঠানো—এসব নিয়ে স্টিফেন বিগানের সঙ্গে আলোচনা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক আগমুহূর্তে স্টিফেন বিগানের ঢাকা সফরের তাৎপর্য জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ‘আমাদের অভাবনীয় অর্থনৈতিক অগ্রযাত্রা, স্থিতিশীলতা, ভূ-রাজনৈতিক অবস্থান—এসব কারণ মিলিয়ে তারা (যুক্তরাষ্ট্র) সম্পর্ক আরও গভীর করার বিষয়ে জোর দিচ্ছে।’

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।