করোনাভাইরাস আতঙ্কে থাইল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২০২০-০১-২৮ ১৭:২৬:১৭

এখন পর্যন্ত আবিষ্কার হয়নি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাক্সিন। এদিকে চীনের পর এবার দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডে ভয়াবহ এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে অন্তত ১৪ জনে পৌঁছেছে।

স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, মঙ্গলবার (২৮ জানুয়ারি) চীন থেকে আসা আরও ছয়জনের শরীরে মরণঘাতী এই ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে।

থাইল্যান্ড সরকারের দাবি, নতুন করে আক্রান্তদের মধ্যে পাঁচজনই চীনের হুবেই প্রদেশ থেকে এসেছেন। তাদের প্রত্যেকের বয়স ৬ থেকে ৭০ বছরের মধ্যে। তাছাড়া আরেকজন চীনের চংকিং প্রদেশ থেকে এসেছেন।

দেশটির জনস্বাস্থ্য সচিব সুখুম কাঞ্চানাপিমাই বলেছেন, চীন থেকে আসা সকল যাত্রীকে এখন বিমানবন্দরেই পরীক্ষা করা হবে। তাদের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেলেই দ্রুত চিকিৎসা দেওয়া হবে।

এ দিকে এখন পর্যন্ত করোনা ভাইরাসের প্রতিষেধক হিসেবে কোনো ওষুধ আবিষ্কার হয়নি বলে জানিয়েছে বেইজিং। চীনা বিজ্ঞানীদের মতে, ভাইরাসটির কার্যকরী কোনো প্রতিষেধক নেই।

উল্লেখ্য, গত ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে মরণঘাতী এই ভাইরাসের আবির্ভাব ঘটে। এতে এখন পর্যন্ত অন্তত ১০৮ জনের প্রাণহানি ঘটেছে বলে জানা যায়। তাছাড়া ভয়াবহ এই ভাইরাসে চীনে এরই মধ্যে চার হাজারের অধিক লোক আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সূত্র : ব্যাংকক পোস্ট

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।