প্রথমার্ধে লোকসানে আইসিবি

চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সম্মিলিত শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৯৬ পয়সা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে প্রতিষ্ঠানটির সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৫৭ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) আইসিবির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২১ পয়সা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে সম্মিলিত ইপিএস ছিল ২০ পয়সা। ৩১ ডিসেম্বর সম্মিলিতভাবে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৪৩ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে আইসিবি। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্মিলিত ইপিএস হয়েছে ৮৬ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ৯৭ পয়সা। ৩০ জুন সম্মিলিত এনএভিপিএস দাঁড়ায় ৪৪ টাকা ৫৭ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৫৪ টাকা ৫৪ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ৩০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন আইসিবির শেয়ারহোল্ডাররা। ২০১৭ হিসাব বছরেও একই হারে লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠানটি ১৯৭৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ৭৬৭ কোটি ৪৪ লাখ ৩০ হাজার টাকা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত