বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সভা শুরু হয়েছে আজ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১০-১২ ২৩:১০:৪৪

আজ সোমবার বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সভা শুরু হয়েছে। চলবে ১৮ অক্টোবর পর্যন্ত। এবারের সভা হবে ভার্চ্যুয়াল উপায়ে। এতে সদস্যদেশগুলোর সরকারি-বেসরকারি প্রতিনিধিরা নিজ নিজ দেশে থেকেই ভার্চ্যুয়াল পদ্ধতিতে নির্ধারিত বিভিন্ন সেমিনারে অংশ নেবেন। এবারের বার্ষিক সভায় করোনায় বিশ্ব অর্থনীতি কোন দিকে যাচ্ছে এবং পুনরুদ্ধারের উপায়ই বা কী, এসব প্রাধান্য পাবে। এ ছাড়া দারিদ্র্য পরিস্থিতি, ডিজিটাল ব্যবস্থা, আর্থিক খাতের চ্যালেঞ্জ—এসব নিয়েও আলোচনা হবে।

এপ্রিল মাসে আইএমএফ ও বিশ্বব্যাংকের বসন্তকালীন সভাটিও ভার্চ্যুয়াল পদ্ধতিতে হয়েছিল। তখন আইএমএফ বলেছিল, চলতি বছরে বাংলাদেশের মোট দেশ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি কমে ২ শতাংশে নেমে আসবে। তবে ২০২১ সালে জিডিপি প্রবৃদ্ধি সাড়ে ৯ শতাংশ হতে পারে বলে সংস্থাটি পূর্বাভাস দিয়েছিল। আগামীকাল মঙ্গলবার বার্ষিক সভা উপলক্ষে আবারও ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক প্রকাশ করবে আইএমএফ। বাংলাদেশ সম্পর্কে নতুন পূর্বাভাস দেবে আইএমএফ।

বিশ্বব্যাংক-আইএমএফের এবারের বৈঠকে সব মিলিয়ে ৩০টির বেশি ভার্চ্যুয়াল আলোচনা-সেমিনার হবে, যেখানে করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত অর্থনীতি কতটা পুনরুদ্ধার ও টেকসই হবে, তা নিয়ে বেশি আলোচনা হবে। বিভিন্ন অধিবেশনে বক্তব্য দেবেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস ও আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা।

বক্তাদের তালিকায় বিভিন্ন দেশের অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের পাশাপাশি বিশ্বখ্যাত বহুজাতিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরাও সাত দিনব্যাপী সেমিনারগুলোতে অংশ নেবেন।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।