অর্থনীতির নোবেল যুক্তরাষ্ট্রের ঘরে

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১০-১২ ১৭:০৬:০৭

এ বছর অর্থনীতিতে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক পল আর মিলগ্রম ও রবার্ট বি উইলসন। রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস আজ সোমবার বাংলাদেশ সময় বেলা ৩টা ৪৫ মিনিটে অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করে।

আর্থিক সম্পদের বাজারমূল্য নির্ধারণের ক্ষেত্রে নিলাম তত্ত্বের (অকশন থিওরি) উন্নয়ন ও নতুন রীতি উদ্ভাবনের জন্য তাঁরা যৌথভাবে এই পুরস্কার পেয়েছেন।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের মহাসচিব গুরান হ্যানসন বলেছেন, নিলাম তত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম রীতি আবিষ্কারের জন্য পল আর মিলগ্রম এবং রবার্ট বি উইলসনকে এই পুরস্কারে সম্মানিত করা হয়েছে। তিনি আরও বলেন, তাঁদের আবিষ্কার বিশ্বব্যাপী বিক্রেতা, ক্রেতা এবং করদাতাদের উপকৃত করেছে।

গত বছরও অর্থনীতিতে নোবেল জেতেন তিন মার্কিন অর্থনীতিবিদ। ওই বিজয়ীরা ছিলেন অভিজিৎ ব্যানার্জি ও এস্তার দুফলো দম্পতি এবং মাইকেল ক্রেমার। তাঁদের মধ্যে অভিজিৎ ব্যানার্জি ভারতীয় বংশোদ্ভূত বাঙালি। এস্তার দুফলো ফরাসি–মার্কিন আর মাইকেল ক্রেমার মার্কিন নাগরিক।

১৯৬৯ সাল থেকে অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রদান করা হচ্ছে। ২০১৯ সাল পর্যন্ত ৮৪ জন এই পুরস্কার পেয়েছেন। তাঁদের মধ্যে দুজন নারী।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।