বঙ্গোপসাগর ঘিরে পরাশক্তিগুলোর আগ্রহ বাড়ছে

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১০-১২ ১৩:৩৭:৫৭

কোভিড-পরবর্তী বিশ্বে ভূরাজনীতি ও অর্থনৈতিক কারণে বঙ্গোপসাগর ঘিরে পরাশক্তিগুলোর আগ্রহ ক্রমেই বেড়ে চলেছে। তাই এই অঞ্চলের সমৃদ্ধির স্বার্থে সংযুক্তির অবকাঠামোতে অর্থায়নের পাশাপাশি আঞ্চলিক সহযোগিতায় বিশেষ জোর দেওয়া প্রয়োজন।

করোনাভাইরাস সংক্রমণের পর এই অঞ্চলের গুরুত্ব আগের চেয়ে বেড়েছে। কোভিড–পরবর্তী বিশ্বে বঙ্গোপসাগরের ক্রমবর্ধমান গুরুত্ব নিয়ে আয়োজিত পরপর চারটি ওয়েবিনারে এই বিষয়গুলো উঠে এসেছে। ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি), বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইএমআরএডি—বিমরাড) এবং আইইউবির ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট (আইসিসিসিএডি) যৌথভাবে ওই ওয়েবিনারের আয়োজন করে।

এই আয়োজনের সর্বশেষ ‘বাংলাদেশ এবং তার ভূ-বেষ্টিত ও উপকূলবর্তী প্রতিবেশীদের জন্য বঙ্গোপসাগরের আঞ্চলিক গুরুত্ব’ শীর্ষক ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশের অতিরিক্ত পররাষ্ট্রসচিব (পূর্ব) মাশফি বিনতে শামস, সঞ্চালনা করেন গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) চেয়ারম্যান জায়েদী সাত্তার।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।