তুরস্কে সুদহার বাড়িয়ে ৪০ শতাংশ নির্ধারণ

তুরস্কে সুদহার বাড়িয়ে ৪০ শতাংশ নির্ধারণ
ক্রমবর্ধমান মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে মূল সুদহার বাড়িয়ে ৪০ শতাংশ করেছে তুরস্ক। আগের ৩৫ শতাংশের সঙ্গে আরো ৫ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। যদিও আগের ৩৫ শতাংশকেই প্রত্যাশার চেয়ে অনেক বেশি সুদহার বলে মনে করছিলেন অর্থনীতিবিদরা। খবর বিবিসি।

মূল্যবৃদ্ধির হার অনুসারে আঙ্কারার মূল্যস্ফীতি গত অক্টোবরে ৬১ দশমিক ৩৬ শতাংশে পৌঁছেছে। আগামী বছরের মাঝামাঝিতে এটি আরো বাড়তে পারে বলে পূর্বাভাস রয়েছে। ২০২৪ সালের মে মাসে দেশটির মূল্যস্ফীতি বেড়ে ৭০-৭৫ শতাংশ পর্যন্ত হতে পারে।

বিশ্বব্যাপী ক্রমবর্ধমান মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে সুদহার বাড়িয়েছে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক।

যদিও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এর আগে বলেছিলেন, উচ্চ সুদহারের কারণে দ্রব্যমূল্য বাড়তে পারে। তবে চলতি বছরের মে মাসে পুনর্নির্বাচনের পর তিনি অবস্থান পাল্টিয়েছেন।

দেশটির কেন্দ্রীয় ব্যাংকের নতুন প্রধান হাফিজ গায়ে এরকানের অধীনে ঋণের খরচ বাড়াতে এবং মূল্য ৮ দশমিক ৫ থেকে ৪০ শতাংশ পর্যন্ত কমানোর লক্ষ্যে সুদহার বাড়ানোর অনুমতি দেয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, আর্থিক কড়াকড়ির গতি শ্লথ হয়ে আসবে এবং কড়াকড়ির চক্রটি স্বল্প সময়ের মধ্যে সম্পন্ন হবে। তবে টেকসই মূল্য স্থিতিশীলতা নিশ্চিত করতে যতদিন প্রয়োজন, সুদহার ততদিন পর্যন্ত উচ্চস্তরে রাখা হবে।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তুরস্কের নেতৃত্ব গ্রহণের পর দেশটির অর্থনীতি নাটকীয়ভাবে বাড়তে শুরু করে। তবে সাম্প্রতিক বছরগুলোয় মূল্যস্ফীতি নিয়ে বেশ লড়াই করতে হচ্ছে দেশটিকে। উচ্চ মূল্যস্ফীতি সত্ত্বেও কেন্দ্রীয় ব্যাংকের সুদহার কমানোর পূর্ববর্তী নীতি ২০২১ সালে দেশটিতে মুদ্রা সংকটের সূত্রপাত করেছিল, যা সরকারকে মুদ্রার অবমূল্যায়ন থেকে আমানত রক্ষার্থে একটি স্কিম চালু করার জন্য বাধ্য করেছে।

বিনিয়োগকারী ও কর্মকর্তারা জানান, সুদহার বাড়ানোর পর তুরস্কের শেয়ার, ইউরোবন্ড ও সিডিএস বাজার চলতি ও আগামী বছরে বিনিয়োগের জন্য সবচেয়ে আকর্ষণীয় হয়ে উঠছে। উপসাগরীয় দেশগুলো থেকে বিনিয়োগ আসছে। ফলে দেশটির রিজার্ভে ইতিবাচক প্রবৃদ্ধি দেখা যাচ্ছে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া