আর্মেনিয়ার দখলদারিত্বের অবসান না হলে যুদ্ধবিরতি ব্যর্থ: তুরস্ক

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১০-১০ ১৫:০৭:০৫

নাগারনো-কারাবাখ অঞ্চল থেকে যদি আর্মেনিয়া সেনা প্রত্যাহার না করলে যুদ্ধবিরতি এবং শান্তির প্রচেষ্টা ব্যর্থ হয়ে যাবে বলে দাবি তুরস্কের।

দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কালিন শুক্রবার এ মন্তব্য করেন। খবর ইয়েনি সাফাকের।

এর আগে রাশিয়া ঘোষণা বলেছে, যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করার জন্য আর্মেনিয়ায় এবং আজারবাইজান সোমবার আবারও মস্কোয় বৈঠকে বসতে রাজি হয়েছে।

চলমান সংঘাত বন্ধের লক্ষ্য নিয়ে আমের্নিয়া ও আজারবাইজানের মধ্যে শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে ফ্রান্স, রাশিয়া এবং আমেরিকা।

এ প্রসঙ্গে ইব্রাহিম কালিন বলেন, যদি শুধুমাত্র তারা শান্তি এবং যুদ্ধবিরতির প্রচেষ্টা চালায় এবং সেই লক্ষ্যে কাজ করে তাহলে গত ৩০ বছর ধরে যা ঘটে চলেছে তারই পুনরাবৃত্তি ছাড়া আর কিছুই হবে না।

তিনি বলেন, আর্মেনিয়া দখলদারিত্বের অবসান ঘটানোর ব্যাপারে যদি বিস্তারিত পরিকল্পনা নিয়ে কাজ না করা হয় তাহলে এই শান্তি প্রচেষ্টা আবারও ব্যর্থ হবে।

অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড অপারেশন ইন ইউরোপের সহযোগিতায় আমেরিকা, ফ্রান্স এবং রাশিয়া গত ৩০ বছর ধরে নাগারনো-কারাবাখ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার দ্বন্দ্ব মীমাংসার চেষ্টা করে আসছে কিন্তু তাদের সে প্রচেষ্টা সফল হয়নি।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।