পুঁজিবাজারকে দেশের গণ্ডি ছাড়িয়ে গোটা বিশ্বে ছড়িয়ে দিতে চাই

পুঁজিবাজারকে দেশের গণ্ডি ছাড়িয়ে গোটা বিশ্বে ছড়িয়ে দিতে চাই
বাংলাদেশের পুঁজিবাজারকে আমরা দেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্বের বুকে ছড়িয়ে দিতে চাই। পাশাপাশি দেশের গ্রামগঞ্জে আমাদের পুঁজিবাজার নিয়ে যেতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ।

আজ শনিবার (১০ অক্টোবর) ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত “টেকনোলজি টু প্রটেক্ট অ্যান্ড এসিস্ট ইনভেস্টর ইন দ্যা ক্যাপিটাল মার্কেট” শীর্ষক এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমানের সভাপতিত্বে ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দ্যা ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট অব বাংলাদেশের (আইসিএমএবি) প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন আকন্দ ও ডিএসই ব্রোকার্স এসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করছেন বিএমবিএর সদস্য মীর মাহফুজ উর রহমান। অনুষ্ঠানটি পরিচালনা করেন বিএমবিএর সাধারণ সম্পাদক মো. রিয়াদ মতিন।

ড. শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, সাধারণ বিনিয়োগকারীকে কোম্পানি সম্পর্কে স্বচ্ছ একটি ধারণা দিতে ওয়েবসাটে সকল তথ্য রাখতে হবে। প্রযুক্তির এই বিষয়গুলো সমাধান করাও জরুরি বলে মনে করেন তিনি।

তিনি বলেন, পুঁজিবাজারে ইতিমধ্যে অনেক কিছু প্রযুক্তির আওতায় আনা হয়েছে জানিয়ে তিনি বলেন, করোনা মহামারি আসার পর আমরা বোর্ড মিটিং অনলাইনে করার অনুমতি দিয়েছি। বিডিং হচ্ছে অনলাইনে। করোনাপরবর্তী সময়েও এগুলো অনলাইনে রাখার পরিকল্পনা আমাদের রয়েছে।

বিএসইসি'র এই কমিশনার আরও বলেন, প্রযুক্তির যথাযথ ব্যবহার করতে পারলে আমাদের পুঁজিবাজারকে দেশের গণ্ডি পার করে বিশ্বের বুকে নিয়ে যাওয়া যাবে। আমাদের পুঁজিবাজারে বিদেশীরা অনেক বেশি আগ্রহী উল্লেখ করে তিনি বলেন, বিনিয়োগের সুযোগ করে দিতে পারলে অনেক বিদেশী বিনিয়োগ আসবে আমাদের পুঁজিবাজারে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত