চীনের অ্যাপ টিকটক নিষিদ্ধ পাকিস্তানে

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১০-১০ ১৩:১২:০৫

ভিডিও শেয়ারিংয়ের চীনা অ্যাপ টিকটক নিষিদ্ধ করেছে পাকিস্তান। অনৈতিক ও অশোভন বিষয়বস্তু প্রচার করছে, এমন অভিযোগে পাকিস্তানের টেলিকমিউনিকেশন অথোরিটি (পিটিএ) দেশটিতে টিকটক বন্ধের আদেশ দেয়। ভারত ও যুক্তরাষ্ট্রের পর এখন পাকিস্তানও বন্ধু চীনের অ্যাপটি নিষিদ্ধ করল।

ডন-এর খবরে বলা হয়েছে, পাকিস্তান টেলিকমিউনিকেশন কর্তৃপক্ষের (পিটিএ) কাছে প্রথমে অভিযোগ আসে যে অনৈতিক ও অশ্লীল কনটেন্ট প্রচার করছে টিকটক। এ ব্যাপারে টিকটককে সতর্ক করা হয়। এরপরও টিকটক কোনো পদক্ষেপ না নেওয়ায় পিটিএ চীনা অ্যাপটি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়। তবে টিকটক বেআইনি বিষয়বস্তু যাচাই সন্তোষজনক করতে পারলে এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত পর্যালোচনা করা হবে বলে জানিয়েছে পিটিএ।

পিটিএ জানিয়েছে, টিকটক অনলাইন কনটেন্টের ওপর নিয়ন্ত্রণের কার্যকর ব্যবস্থা গড়ে তোলার জন্য সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে। তাই টিকটককে ব্লক করা হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পিটিএকে ইন্টারনেট, সামাজিক যোগাযোগমাধ্যম এবং অ্যাপসগুলোকে অশ্লীলতামুক্ত করতে বলেছিলেন। এরপরই নগ্নতা এবং সমকামিতা ছড়িয়ে দেওয়ার অভিযোগে পাঁচটি ডেটিং অ্যাপ নিষিদ্ধ করেছে।

পাকিস্তানে টিকটক নিয়ে আপত্তির শুরু জুলাই মাস থেকে। ওই সময় অ্যাপটিতে অনৈতিক পোস্ট শেয়ার করা হচ্ছে বলে সতর্ক করেছিল পিটিএ। আপত্তিকর পোস্ট বন্ধ না হলে টিকটক নিষিদ্ধ করে দেওয়া হবে বলে জানানোও হয়েছিল। এর আগে লাইভ স্ট্রিমিং অ্যাপ ‘বিগো’ নিষিদ্ধ করেছিল পাকিস্তান। সেখানেও নৈতিকতার প্রশ্ন উঠেছিল।

পাকিস্তানের তথ্যমন্ত্রী শিবলি ফারাজে জানান, টিকটকে ডেটা সুরক্ষা নিয়ে তিনি উদ্বিগ্ন নন, কিন্তু সংস্কৃতি নষ্ট হওয়ার ঝুঁকি রয়েছে। তাঁর মতে এই অ্যাপের সাহায্যে দেশে দ্রুতগতিতে অশ্লীলতা ছড়িয়ে পড়ছে।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর মেয়ে বখতায়ার ভুট্টো জারদারি টিকটক নিষিদ্ধের পর টুইট বার্তায় এই পদক্ষেপের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, ‘অনৈতিক বিষয়বস্তু আসলে টিকটকে নেই, এটি আছে আমাদের যৌন সমাজেই।’ নারী ও শিশুদের বিরুদ্ধে ধর্ষণ, নির্যাতন ও লাঞ্ছিতের ঘটনা ও মামলা ক্রমবর্ধমান হারে বাড়ার খবরের উদ্ধৃতি করে বখতায়ার ভুট্টো বলেছেন, ‘সমাজের অনেক অবনতি হয়েছে। মাদ্রাসায় কী হচ্ছে, জনসমাগম স্থানে কী হচ্ছে দেখেন, সমস্যা টিকটকের মধ্য নয়।’

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।