আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধবিরতিতে সম্মত

আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধবিরতিতে সম্মত
বিতর্কিত নাগোরনো-কারাবাখ নিয়ে টানা দুই সপ্তাহ সংঘাতের পর যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে আজারবাইজান এবং আর্মেনিয়া। ১০ অক্টোবর মধ্যরাত থেকে এই যুদ্ধবিরতি কার্যকর হবে বলে শনিবার নিশ্চিত করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

শনিবার ভোরের দিকে মস্কো জানিয়েছে, টানা ১০ ঘন্টা আলোচনার পর এই অগ্রগতি হয়েছে। রাশিয়ার শীর্ষ একজন কূটনীতিক বলেছেন, এই মানাবিক অভিযানে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করবে রেড ক্রস।

মস্কো থেকে আল জাজিরার সংবাদাদা আলেকসান্দ্রা স্টোজানভিচ-গডফ্রয়েড বলেছেন, এই চুক্তিতি হয়েছে মানবতাবাদী যুদ্ধবিরতির জন্য।

তিনি বলেন, সত্যিকার অর্থে এই যুদ্ধবিরতি কার্যকর হচ্ছে কিনা তা জানার জন্য আমাদের অপেক্ষা করতে হবে। যদি বন্দীদের বিনিময় করা হয় এবং উভয়পক্ষ আলোচনার টেবিলে বসে কয়েক দশক ধরে চলা বিরোধ সমাধানে সম্মত হয় তবেই একে সফল যুদ্ধবিরতি বলা যাবে।

গত ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই সংঘাতে কমপক্ষে ৩০০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এর আগে ২০১৬ সালে এই অঞ্চলে এক রক্তক্ষয়ী সংঘর্ষে ডজনখানেক লোক নিহত হয়েছিল।

ল্যাভরভ এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি। তবে তিনি জানিয়েছেন, দুই দেশের মধ্যে আলোচনায় মধ্যস্থতা করবে ইউরোপের সুরক্ষা ও সহযোগিতা সংস্থা (ওএসসিই)।

আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী জোহরব মনতসকন্যান এবং আজারির পররাষ্ট্রমন্ত্রী জেহুন বায়রামভ এ বিষয়ে গণমাধ্যমের সাথে কোনো কথা বলতে রাজি হয়নি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া