পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর অভাব দ্রুত পূরণ হবে : বিএসইসি চেয়ারম্যান

পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর অভাব দ্রুত পূরণ হবে : বিএসইসি চেয়ারম্যান
পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের যে অভাব রয়েছে তা দ্রুতই পূরণ করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বিনিয়োগের প্রয়োজনের কথা উল্লেখ করে তিনি বলেন, পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিয়োগকারীদের অভাব রয়েছে। এটি দ্রুত পূরণ করার কাজ করছে কমিশন।

আজ বুধবার (০৭ অক্টোবর) বাংলাদেশ এসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি) আয়োজিত ভার্চ্যুয়াল আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য এসব কথা বলেন তিনি।

বিএপিএলসির প্রেসিডেন্ট আজম জে চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন-প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির প্রমুখ।

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, কোভিড-১৯ এসেছে, এই করোনা আমাদের অনেক কিছু শিখিয়েছে। সরকার প্রণোদনা ঘোষণা করেছে। প্রাথমিকভাবে আমাদের বাঁচিয়েছে। কি করতে হবে তাও বলে দিয়েছে। কিন্তু নতুন করে আসা মহামারির জন্য আমাদের প্রস্তুতি নিতে হবে।

তিনি বলেন, উন্নয়নশীল দেশে পরিণত হলে আন্তর্জাতিক অঙ্গনে অনেক সুযোগ সুবিধা কমে যাবে। সুতরাং আমাদের পণ্যে নতুনত্ব আনতে হবে। জিএসপিসহ সব ধরনের সুযোগ সুবিধা কিভাবে কাজে লাগানো যায় তা দেখতে হবে।

এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম বলেন, কোভিড-১৯ এর ক্ষতি কাটিয়ে উঠতে সকল ব্যবসায়ীদের আগামী ২ বছর অগ্রীম কর না দেওয়ার সুযোগ দিতে আহ্বান জানাচ্ছি। করোনার চলমান অবস্থা থেকে উত্তরণে করপোরেট করহার কমাতে হবে।

তিনি বলেন, করোনার পর থেকে ব্যবসায়ীদের জন্য এফবিসিসিআই পলিসিগত সাপোর্ট দিয়ে যাচ্ছে। ব্যবসায়ীদের জন্য খাতওয়ারি স্কিম সুবিধার জন্য কাজ করছে বলেও জানান তিনি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত