মিউচ্যুয়াল ফান্ড নিয়ে বিএসইসিতে বৈঠক সোমবার

জাকির হোসাইন প্রকাশ: ২০২০-১০-০৭ ০০:৫৬:১৭, আপডেট: ২০২০-১০-০৭ ০২:০৩:৫৮

পুঁজিবাজারের উন্নয়নে এবং বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে সব ধরণের পদক্ষেপ নিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন। পুঁজিবাজারে সুশাসন নিশ্চিতে মিউচ্যুয়াল ফান্ডের বিষয়ে বিএসইসি সম্প্রতি গুচ্ছ ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছে। মিউচুয়াল ফান্ডের আর্থিক তথ্য প্রকাশ সংক্রান্ত বিষয়ে গত ৬ সেপ্টেম্বর একটি প্রজ্ঞাপনও জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা। তারই ধারাবাহিকতায় আগামী সোমবার বিএসইসিতে মিউচ্যুয়াল ফান্ডের বিষয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। এতে তালিকাভুক্ত ৩৭ টি মিউচ্যুয়াল ফান্ডের ব্যবস্থাপকগন উপস্থিত থাকবেন। বিএসইসি সুত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আগামী সোমবারের বৈঠকের পর আরও বেশ কিছু ইতিবাচক সিদ্ধান্ত আসবে মিউচ্যুয়াল ফান্ডের বিষয়ে। বৈঠকে জানতে চাওয়া হবে প্রজ্ঞাপন অনুসারে কতটুকু বাস্তবায়ন করা হয়েছে।

এদিকে মঙ্গলবার (০৬ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, মিউচ্যুয়াল ফান্ডে সুশাসন আনতে হবে। এ খাতটি আগামীতে ভালোভাবে চলার জন্য কাজ শুরু করেছি। এর ফলে এফডিআরের লক্ষ লক্ষ কোটি টাকা পুঁজিবাজারে চলে আসবে। কারণ মানুষ যখন দেখবে এফডিআরের ৫-৬ শতাংশের থেকে মিউচ্যুয়াল ফান্ডে ১০ শতাংশ রিটার্ন পাওয়া যাচ্ছে, তখন তারা এদিকে ঝুঁকবে। এতে করে সামনে বাজারে লেনদেন অনেক বেড়ে যাবে।

মিউচুয়াল ফান্ডের আর্থিক তথ্য প্রকাশ সংক্রান্ত বিষয়ে গত ৬ সেপ্টেম্বর বিএসইসির জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রত্যেক মিউচুয়াল ফান্ডের প্রান্তিক শেষ হওয়ার ৩০ দিন আগে ওই ফান্ডের পোর্টফোলিওতে কী কী শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট আছে, সেগুলোর ক্রয় মূল্য কত- সে তথ্য প্রকাশ করতে হবে। ফান্ডের ইউনিটধারীদের কাছে ই-মেইলে এই তথ্য পাঠানোর পাশাপাশি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির ওয়েবসাইটে তা প্রকাশ করতে হবে। অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোকে ফান্ডের প্রান্তিক, অর্ধবার্ষিক ও বার্ষিক আর্থিক প্রতিবেদন ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।