ফিলিস্তিন কর্তৃপক্ষের তীব্র নিন্দা জানিয়েছেন সৌদি প্রিন্স

ফিলিস্তিন কর্তৃপক্ষের তীব্র নিন্দা জানিয়েছেন সৌদি প্রিন্স
ইসরায়েলের সঙ্গে দুই উপসাগরীয় দেশের স্বাভাবিক সম্পর্ক চুক্তি প্রত্যাখ্যান করায় ফিলিস্তিন কর্তৃপক্ষের তীব্র নিন্দা জানিয়েছেন সৌদি প্রিন্স।

গতকাল সোমবার (৫ অক্টোবর) সৌদি ভিত্তিক টিভি চ্যানেল ‘আল আরাবিয়া’-কে দেওয়া এক সাক্ষাতকারে ফিলিস্তিন কর্তৃপক্ষের নিন্দা জানান যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদির রাষ্ট্রদূত ও সাবেক গোয়েন্দা বিভাগীয় প্রধান বনদর বিন সুলতান বিন আবদুল আজিজ।

ইসরায়েলের সঙ্গে উপসাগরীয় দেশে আরব আমিরাত ও বাহরাইনের স্বাভাবিক সম্পর্ক চুক্তিকে ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রত্যাখ্যানকে ‘অত্যন্ত নিন্দনীয়’ ও ‘অগ্রহণযোগ্য’ বলে আখ্যায়িত করেন তিনি।

সৌদির সাবেক কূটনীতিবিদ বলেন, ‘ফিলিস্তিন ইস্যু ন্যায়সঙ্গত, তবে এর উকিলরা ব্যর্থ। আর ইসরায়েল অন্যায় করলেও এর সফলতা প্রতিষ্ঠিত। গত ৭০ ও ৭৫ সালের ঘটনাপ্রবাহের এটিই সার নির্যাস।’

বনদরের দৃষ্টিতে ফিলিস্তিন কর্তৃপক্ষের সংকটের দিকে ইঙ্গিত করে বলেন, ‘ঐতিহাসিকভাবে ফিলিস্তিন কর্তৃপক্ষ সব সময় পরাজিতদের পক্ষাবলম্বন করেন, যার ফলে তাঁদের চরম মূল্য দিতে হয়।’

যুগ যুগ ধরে ফিলিস্তিনবাসীর জন্য সৌদি আরবের অসাম্য সহযোগিতার কথা তুলে ধরে প্রিন্স বনদার বলেন, ‘ফিলিস্তিনবাসীর একথা স্মরণ রাখা উচিত, সৌদি আরব সব সময় তাদের সহায়তা ও পরামর্শ দিতে প্রস্তুত।’

গত ১৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় ওয়াশিংটনের হোয়াইট হাউজে ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চুক্তি স্বাক্ষর করে আরব আমিরাত ও বাহরাইন।

ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর স্বাভাবিক সম্পর্কে ফলে আরবদের দীর্ঘকালের দাবী করা ‘আরব পিস ইনিশিয়েটিভ’ ফিকে হয়ে আসবে আশংকা করছেন ফিলিস্তিনবাসী। ‘আরব পিস ইনিশিয়েটিভ’-এর দাবী মতে ইসরায়েল কর্তৃক দখলকৃত ফিলিস্তিনের জমি ছেড়ে দিতে হবে এবং জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করতে হবে। পরিবর্তে ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক গড়া হবে।

ইসরায়েলের সঙ্গে আরব দেশের স্বাভাবিক সম্পর্ককে ‘বিশ্বাসঘাতকতা’ বলে উল্লেখ করেন ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাতকারে এটিকে ‘পুরোপুরি বিক্রয় করা’ বলে উল্লেখ করেছেন ফিলিস্তিনের অভিজ্ঞ আলোচক হানান আশরাবি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া