এফআরসির চেয়ারম্যান হিসেবে যোগ দিলেন ড. হামিদ উল্লাহ

এফআরসির চেয়ারম্যান হিসেবে যোগ দিলেন ড. হামিদ উল্লাহ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমসের অধ্যাপক ড.হামিদ উল্লাহ ভূইয়া ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের (এফআরসি) দ্বিতীয় চেয়ারম্যান হিসেবে যোগ দিয়েছেন । গত ১ অক্টোবর তিনি চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেছে। এর আগে গত ২৯ সেপ্টেম্বর তাকে এফআরসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় সরকার।

২০১৭ সালের ৬ জুলাই সংস্থাটির প্রথম চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব সি.কিউ.কে. মুশতাক আহমেদ। দ্বিতীয় চেয়ারম্যান হিসেবে ১লা অক্টোবর দয়িত্ব নিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমসের অধ্যাপক ড.হামিদ উল্লাহ ভূইয়া।

মন্ত্রণালয়ের সূত্র মতে,ড.হামিদ উল্লাহ ভূইয়া ১৯৭২ সালের ১৫ জানুয়ারি জন্ম গ্রহণ করেন। তিনি ২০১৪ সালের অস্ট্রেলিয়ার লা ট্রোব বিশ্ববিদ্যালয় অস্ট্রেলিয়া থেকে অর্থনীতি ও ফিন্যান্সের উপর ডিএইচডি করেন। তিনি ১৯৯৪ সালে সম্মান ও ১৯৯৫ সালে সম্মান ও সম্মানত্তোর শেষ করেন। দুইটি জায়গায় প্রথম শ্রেণীতে প্রথম স্থান দখল করেন।

এনজিও, কোম্পানি ও সরকারি স্বায়ত্তশাসিত সংস্থাগুলোর আর্থিক হিসাবের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে ২০১৬ সালের ২৫ এপ্রিল এফআরসি প্রতিষ্ঠা করে সরকার। ফাইন্যান্সিয়াল রিপোর্টিং আইন, ২০১৫ এর ৩ এর উপধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার এফআরসি গঠন করে। ২০১৫ সালের ৬ সেপ্টেম্বর জাতীয় সংসদে ফাইন্যান্সিয়াল রিপোর্টিং আইন, ২০১৫ পাস হয়।

১২ সদস্য বিশিষ্ট এফআরসিতে ১ জন চেয়ারম্যান, ১০ জন্য সদস্য ও ১ জন নির্বাহী পরিচালক থাকবেন। চেয়ারম্যান ৩ মাসে ১ বার কাউন্সিলের সভা ডাকবেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত