কাজু ও কফি চাষে সব সহায়তা দেয়া হবে : ড. রাজ্জাক

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১০-০৪ ২১:০৪:১৯, আপডেট: ২০২০-১০-০৪ ২১:০৫:২৫

কাজু বাদাম ও কফিসহ অপ্রচলিত ফসলের চাষাবাদে সর্বাত্মক সহযোগিতা দেয়া হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি।

তিনি আজ অনলাইনে নীলফামারীর ‘জ্যাকপট কাজুবাদাম ইন্ড্রাস্টির’ প্রসেসিং ইউনিট-২ এর উদ্ভোধনকালে এ কথা জানান।

ড. আব্দুর রাজ্জাক বলেন, কফি ও কাজুবাদামসহ অপ্রচলিত ফসলের চাষাবাদে ও প্রক্রিয়াজাতকরণে কৃষক ও উদ্যোক্তাসহ যারা এগিয়ে আসবেন তাদেরকে উন্নত জাতের চারা সরবরাহ, উৎপাদনে পরামর্শ, কারিগরি ও প্রযুক্তিসহ সকলক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতা দেয়া হবে।

তিনি বলেন, কাজুবাদাম অত্যন্ত সম্ভাবনাময় অর্থকরী ফসল। দেশে কাজুবাদাম চাষের ও উৎপাদনের সম্ভাবনা অনেক। বিশেষ করে পার্বত্য এলাকা ও উত্তরাঞ্চলের জেলাগুলোতে এ ফসল দু’টি বাণিজ্যিকভাবে চাষাবাদে ব্যাপক সম্ভাবনা রয়েছে।

মন্ত্রী বলেন, অন্যদিকে বিদেশে রপ্তানীর জন্যও প্রচুর সুযোগ রয়েছে। আর আন্তর্জাতিক বাজারেও এসব ফসলের চাহিদা অনেক বেশি।
এ সময় বাণিজ্যিকভিত্তিতে কাজুবাদাম ও কফিসহ অপ্রচলিত ফসলের চাষাবাদে এগিয়ে আসার জন্য কৃষক ও শিক্ষিত তরুণ উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান কৃষিমন্ত্রী।

সভায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আব্দুল মুঈদ, নীলফামারী জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান, জ্যাকপট কাজুবাদাম ইন্ড্রাস্ট্রির চেয়ারম্যান আসাদুজ্জামান প্রামানিক, ব্যবস্থাপনা পরিচালক ইবনুল আরিফুজ্জামান ও দৈনিক অবজারভারের প্রধান প্রতিবেদক মোহসিনুল করিম লেবু প্রমূখ বক্তব্য রাখেন।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।