ফ্লোর প্রাইসে যেসব কোম্পানির শেয়ার দর

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১০-০৩ ২৩:১১:৪৫

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৭১টি কোম্পানির মধ্যে গত সপ্তাহের আগের সপ্তাহে ৮টি কোম্পানির শেয়ার ও ১টি মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট ফ্লোর প্রাইসে লেনদেন হয়। সদ্য বিদায়ী সপ্তাহে মিউচ্যুয়াল ফান্ডটি ফ্লোর প্রাইস অতিক্রম করলেও আরও ১০ কোম্পানির শেয়ারের দাম ফ্লোর প্রাইসে ফিরে এসেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ফ্লোর প্রাইসে ফিরে আসা ১০ কোম্পানি হলো-এ্যাপেক্স স্পিনিং, ডেল্টা ব্র্যাক হাউজিং, খুলনা পেপার এন্ড প্রিন্টিং (কেপিপিএল), মেট্রো স্পিনিং, মিচুউয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি), সায়হাম কটন, সুহ্নদ ইন্ডাষ্ট্রিজ এবং স্ট্যান্ডার্ঢ সিরামিক। এছাড়া, এ্যাপেক্স ফুড এবং এ্যাপেক্স ট্যানারির শেয়ার দরও ফ্লোর প্রাইসের কাছাকাছি লেনদেন হচ্ছে। সর্বশেষ বৃহস্পতিবার কোম্পানি দুটির শেয়ার ফ্লোর প্রাইসের সামান্য উপরে লেনদেন হয়েছে।

এদিকে, বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে ফ্লোর প্রাইসে লেনদেনে থাকা ট্রাস্ট ব্যাংক ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড সর্বশেষ ৪৪ শতাংশ বেশি দরে লেনদেন হয়েছে।

তবে ওই সময়ে ফ্লোর প্রাইসে থাকা অন্য ৮টি কোম্পানির কোন পরিবর্তন হয়নি। কোম্পানিগুলো হলো-আমান ফিড, বিডি সার্ভিসেস, কোহিনুর কেমিক্যাল, এমএল ডাইং, পিপলস লিজিং, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, সী পার্ল বীচ রিসোর্ট ও এসকে ট্রিমস লিমিটেড।

কোম্পানিগুলো মধ্যে পিপলস লিজিংয়ের লেনদেন স্থগিত রেখেছে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। আর বিডি সার্ভিসের কয়েক বছর ধরে লেনদেন বন্ধ রয়েছে শেয়ারহোল্ডারদের অনাগ্রহের কারণে।

অন্যদিকে, বিদায়ী সপ্তাহের প্রথমদিকে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার দর ফ্লোর প্রাইস অতিক্রম করলেও সপ্তাহের শেষদিকে আবারও ফ্লোর প্রাইসে ফিরে আসে।

অপরদিকে, ডেল্টা ব্র্যাক হাউজিংয়ের শেয়ার দর হঠাৎ হঠাৎ ফ্লোর প্রাইস অত্রিক্রম করছে। তবে দু’একদিন পর আবারও ফ্লোর প্রাইসে ফিরে আসতে দেখা যাচ্ছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।