উন্নয়নশীল দেশ হতে চাই আইনের পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১০-০৩ ১৪:০৩:৩৬

উন্নয়নশীল দেশে পরিণত হতে যুগোপযোগি কর আইন প্রণোয়ন করা দরকার। কারণ আট থেকে নয় শতাংশ কর জিডিপি রেশিও দিয়ে উন্নয়নশীল দেশে রূপান্তরিত হওয়া যাবে না বলে মন্তব্য করেছেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর।

আজ শনিবার (০৩ অক্টোবর) ‘সহজ কর ব্যবস্থা: সংস্কার এবং অগ্রাধিকার’ শীর্ষক ভার্চুয়াল সংলাপে এই মন্তব্য করেন তিনি।

আহসান এইচ মনসুর বলেন, বর্তমান কর ব্যবস্থার ফান্ডামেন্ট গুলো পরিবর্তন করতে হবে। বর্তমানে এনবিআরের অনেক সংস্কার করতে হবে। না হলে এনবিআরের এই জনবল এবং আইন দিয়ে ২০২৪ সালে উন্নয়নশীল এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিবর্তন হওয়া সম্ভব না। কারণ বর্তমান কর ব্যবস্থায় ৮ থেকে ৯ শতাংশ জিডিপি রেশিওতে অবদান রাখছে।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই), ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, বিল্ড, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশ সংলাপের আয়োজন করে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান।

এমসিসিআইয়ের সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির মূল প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অ্যাপেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাসিম মঞ্জুর।

অনুষ্ঠানে রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, দেশের ট্যাক্স সিস্টেমে পরিবর্তন আনতে হবে। এখানে করদাতাদের উপরে কর বারবার চাপিয়ে দেওয়া হচ্ছে। বিশেষ করে মাল্টিন্যাশনাল কোম্পানি এবং ভালো ভালো করপোরেট কোম্পানিগুলোর উপর চাপিয়ে দেওয়া হচ্ছে। এটা থেকে বেরিয়ে আসতে হবে।

পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. এম মাশরুর রিয়াজের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর, এমসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট আনিস এ খান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, বিল্ডের চেয়ারপারসন আবুল কাশেম প্রমুখ।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।