বিদেশি উদ্যোক্তারাও পাবেন প্রণোদনা সুবিধা

বিদেশি উদ্যোক্তারাও পাবেন প্রণোদনা সুবিধা
মহামারি করোনাভাইরাসের ক্ষতি সামলে উঠতে সরকার যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে তার সুবিধা বেজা, বেপজা এবং হাই-টেক পার্কে অবস্থিত শিল্প প্রতিষ্ঠানও পাবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (১ অক্টোবর) সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারের মাধ্যমে এ নির্দেশনা জানানো হয়েছে। এর ফলে বিদেশি উদ্যোক্তাদেরও প্রণোদনা পাওয়ার সুযোগ খুলল।

সার্কুলারে বলা হয়েছে, “কোভিড-১৯ মহামারীর কারণে রপ্তানি বাণিজ্যে জড়িত প্রতিষ্ঠানসহ সামগ্রিকভাবে দেশে কার্যরত শিল্প প্রতিষ্ঠানসমূহ ক্ষতিগ্রস্ত হওয়ার পরিপ্রেক্ষিতে দেশীয় মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর আর্থিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে ওই প্রতিষ্ঠানগুলোর উৎপাদন ও কর্মসংস্থান অব্যাহত রাখার লক্ষ্যে এ মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বাস্তবায়িত/বাস্তবায়নাধীন আর্থিক প্রণোদনা প্যাকেজের সুবিধাসমূহ বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) এবং বাংলাদেশ হাই-টেক পার্কে অবস্থিত ‘এ’, ‘বি’ ও ‘সি’ টাইপ শিল্প প্রতিষ্ঠানসমূহের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

“এক্ষেত্রে প্রণোদনার অর্থ বেজা/বেপজা/হাই-টেক পার্কে অবস্থিত ‘এ’ টাইপ শিল্প প্রতিষ্ঠানের ঋণ হিসাবে আকলনের নিমিত্ত সাধারণ প্রাধিকার জ্ঞাপন করা হল।”

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা