ট্রাম্পের ফাঁস হওয়া আয়কর নথির তথ্য প্রকাশ দ্য নিউইয়র্ক টাইমসের

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০৯-২৯ ১২:২৭:৪৫

ট্রাম্পের ফাঁস হওয়া আয়কর নথির তথ্য প্রকাশ করে দ্য নিউইয়র্ক টাইমস বলছে, ‘দ্য অ্যাপ্রেনটিস’ নামের রিয়েলিটি শো থেকে ট্রাম্প প্রায় ৪২৭ মিলিয়ন ডলার বানিয়েছেন।২০০৪ সালের জানুয়ারিতে এই শো শুরু করেছিলেন ট্রাম্প।

‘নিউইয়র্ক টাইমস’ জানায়, তারা ট্রাম্প ও তাঁর বিভিন্ন কোম্পানি দুই দশকের বেশি সময় ধরে যে কর দিয়েছে, তার নথি হাতে পেয়েছে। এই নথির ভিত্তিতে পত্রিকাটি বলছে, ট্রাম্প নিজের কোম্পানিগুলোর বারবার লোকসান দেখিয়েছেন। আর বছরের পর বছর আয়কর এড়িয়ে গেছেন।

ট্রাম্পের আয়কর রিটার্নের যে নথি ‘নিউইয়র্ক টাইমস’ পেয়েছে, তার ভিত্তিতে পত্রিকাটি বলছে, ‘দ্য অ্যাপ্রেন্টিস’ অনুষ্ঠানে যুক্ত থেকে ক্ষতিপূরণ, অনুমোদন ও লাইসেন্স-সংক্রান্ত চুক্তির মাধ্যমে ট্রাম্প প্রায় ৪২৭ মিলিয়ন ডলার বানিয়েছেন।

আয়কর নথি বিশ্লেষণের মাধ্যমে ট্রাম্পের সেলিব্রিটি মূল্য পরিমাপ করেছে ‘নিউইয়র্ক টাইমস’।

ট্রাম্পের আয়কর নথিতে দেখা গেছে, ১৬ বছরের বেশি সময়ে তিনি ‘দ্য অ্যাপ্রেনটিস’ অনুষ্ঠান থেকে সরাসরি আয় করেছেন ১৯ কোটি ৭০ লাখ ডলার। এই হিসাব ট্রাম্পের দাবির সঙ্গে মোটামুটি সামঞ্জস্যপূর্ণ। কিন্তু এই হিসাবের বাইরে আরও হিসাব আছে।
‘নিউইয়র্ক টাইমস’ উদঘাটন করেছে, দ্য অ্যাপ্রেনটিস অনুষ্ঠানে যুক্ত থেকে খ্যাতির মাধ্যমে ট্রাম্প অতিরিক্ত ২৩ কোটি ডলার কামিয়েছেন।

‘নিউইয়র্ক টাইমস’-এর প্রতিবেদনে বলা হয়, ২০১৬ ও ২০১৭ সালে ট্রাম্প কর দিয়েছেন মাত্র ৭৫০ মার্কিন ডলার করে।

একই প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ২০১৭ সাল থেকে আগের ১৫ বছরের মধ্যে ১০ বছরই কর দেননি ট্রাম্প। ট্রাম্প তাঁর জমা দেওয়া নথিতে উল্লেখ করেছেন যে ২০১৮ সালে তিনি অন্তত ৪৩ কোটি ৪৯ লাখ মার্কিন ডলার আয় করেছেন। তবে আয়কর রিটার্নের নথিতে ট্রাম্প উল্লেখ করেছেন তাঁর ৪ কোটি ৭৪ লাখ ডলার লোকসান হয়েছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।