Connect with us

ক্যাম্পাস টু ক্যারিয়ার

জবিতে নজরুল প্রয়াণ দিবস পালন

Published

on

কৃষিবিদ সীড

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম প্রয়াণ দিবস পালন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সংগীত বিভাগ। রোববার (৩ সেপ্টেম্বর) বিভাগ মিলনায়তনে এ দিবস পালিত হয়।

‘অন্তরে তুমি আছ চিরদিন’ প্রতিপাদ্য নিয়ে আয়োজিত অনুষ্ঠানে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের কন্ঠে কাজী নজরুলের বৈচিত্র গান পরিবেশিত হয়।

অনুষ্ঠানে সংগীত বিভাগের চেয়ারম্যান ড. ঝুমুর আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, কবি নজরুল ইনস্টিটিউটের পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ্। এসময় অতিথিরা কাজী নজরুল ইসলামের জীবন, কাজের পরিধি ও সমাজচিন্তা নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন।

ড. কামালউদ্দীন আহমদ বলেন, আমাদের জাতীয় চেতনায় কাজী নজরুল ইসলামের প্রভাব অতুলনীয়। প্রেম বিদ্রোহ ও সাম্যবাদের শিক্ষায় নজরুল আমাদের গর্ব। জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগ যেভাবে বিভিন্ন দিবস উদযাপন করছে প্রশংসার দাবিদার। বিশ্ববিদ্যালয়ের বাইরের বিভিন্ন প্রযোজনাতেও তাঁদের অংশগ্রহণ লক্ষণীয়। এই ইতিবাচক ধারাটা অব্যাহত থাকুক।

সংগীত বিভাগের চেয়ারম্যান ড. ঝুমুর আহমেদ বলেন, নজরুল ছিলেন সর্বার্থসিদ্ধ সুরস্রষ্ট্রা ও সাহিত্যিক। লেটোর দলে যেমন গান করেছেন, তেমনি বাংলা গানে নতুন ধারার প্রবর্তন করেছেন। যুগপৎ প্রেমিক ও বিদ্রোহী এই কবি আমাদের বাঙালির সম্পদ। অসাম্প্রদায়িক চেতনার অধিকারী এই গুণী একই সঙ্গে ইসলামী গান যেমন লিখেছেন, তেমনই ভোলেননি কীর্তন আর শ্যামাসংগীত রচনা করতে। রেলের ভাড়া মেটাতে অক্ষম ছিলেন, আবার কখনো-বা দামি গাড়িতে চড়তেন; এমনই বিচিত্র ছিল তাঁর জীবন। বঙ্গবন্ধু যদি তাঁকে না নিয়ে আসতেন এই বাংলায়, তবে তাঁকে এমনভাবে জানা হয়ে উঠত না।

উল্লেখ্য, জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ক্যাম্পাস টু ক্যারিয়ার

চরম ভোগান্তিতে ইবির উন্নয়ন অধ্যয়ন বিভাগ

Published

on

কৃষিবিদ সীড

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) উন্নয়ন অধ্যয়ন বিভাগের ৬টি শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য মাত্র একটি শ্রেণীকক্ষ বরাদ্দ হয়েছে। শ্রেণীকক্ষ সংকটের কারণে নিয়মিত পাঠদান কার্যক্রাম পরিচালনা করতে পারছেন না বিভাগীয় শিক্ষকরা। এতে বিভাগের ৬টি শিক্ষাবর্ষের প্রায় ৪৫০জন শিক্ষার্থী ভোগান্তিতে পড়েছেন।

বিভাগ সূত্রে জানা যায়, রবীন্দ্র-নজরুল কলা ভবনে উন্নয়ন অধ্যায়ন বিভাগের পাঠদান -পরীক্ষার জন্য মাত্র একটি কক্ষ বরাদ্দ রয়েছে। মাত্র একটি শ্রেণিকক্ষে ৬টি শিক্ষাবর্ষের পাঠদান-পরীক্ষা কার্যক্রম চলছে। এছাড়া এই বিভাগে একটি সভাপতি কক্ষ ও একটি উপ-রেজিস্ট্রারের কক্ষ রয়েছে। সহকারীদের বসার জায়গা নাই। শ্রেণীকক্ষ সংকট নিরসনে বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক ড. নাসিম বানু ২ বার, অধ্যাপক ড. রাকিবা ইয়াসমিন ১ বার ও বর্তমান সভাপতি সহকারী অধ্যাপক এ এইচ এম নাহিদ ২ বার প্রশাসন বরাবর আবেদন করলেও তারা কোনো কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেনি।

বিভাগের শিক্ষক সূত্রে জানা যায়, শিক্ষকরা ক্লাসরুম সংকটের কারণে সকল ব্যাচের নিয়মিত ক্লাস পরীক্ষা নিতে পারছেন না। এবং রুটিন মেনে ক্লাস নিতে পারছেন না। এছাড়া ক্লাসের জন্য শিক্ষকদের দীর্ঘসময় অপেক্ষা করতে হয়।

বিভাগের শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, একটি ক্লাসরুম বরাদ্দ থাকায় নিয়মিত ক্লাস থেকে বঞ্চিত হচ্ছে বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা। রুটিন অনুসারে সময় মতো ক্লাস না হওয়ায় সিলেবাস শেষ হতে বিলম্ব হচ্ছে। এছাড়া এক ব্যাচের ক্লাস শেষ হতে না হতেই অন্য ব্যাচের এর শিক্ষার্থীরা একই ক্লাসরুমের দরজায় দাঁড়িয়ে থাকে।

এতে যেমন ক্লাসরুমে অবস্থানরত শিক্ষক-শিক্ষার্থীদের মনোসংযোগে ব্যাঘাত ঘটে তেমনি দরজায় দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীরাও অস্বস্তিবোধ করেন। কোন ব্যাচের পরীক্ষা চললে সেদিন একটা বা দুইটার বেশি ক্লাস নেয়াও সম্ভব হয় না। একই দিনে দুটি ব্যাচের পরীক্ষা থাকলে সেদিন কার্যত কোন ক্লাসই হয় না। শিক্ষকরা বাধ্য হয়ে অন্যান্য বিভাগের ক্লাসরুম খালি থাকলে অনুরোধ করে ক্লাস নেন।

বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক এ এইচ এম নাহিদ বলেন, ক্লাসরুম সংকট নিরসনে প্রশাসনের কাছে বিভাগের পক্ষ থেকে বারবার আবেদন করা হয়েছে এবং দেখা করা হয়েছে। কিন্তু আজ পর্যন্ত কোন সমাধান পাওয়া যায়নি। এতে বিভাগের শিক্ষার্থীরা স্বাভাবিক শিক্ষা কার্যক্রম থেকে বঞ্চিত হচ্ছে। এছাড়া একটি ক্লাসরুম দিয়ে ৬ ব্যাচের পরীক্ষা-শ্রেণী কার্যক্রম পরিচালনা করা শিক্ষকদের জন্য কষ্টসাধ্য ও রীতিমত অসম্ভব হয়ে পড়েছে। তবুও বিভাগের শিক্ষকদের প্রচেষ্টায় সেশন জট নিরসনের সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।

এ বিষয়ে উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান বলেন, আমি জানি শিক্ষার্থীদের কষ্টের বিষয়টা। আমাদের কিছু কিছু বিল্ডিং সম্পূর্ণ হওয়ার পথে, খুব দ্রুত সময়ের মধ্যে বিভাগগুলোতে প্রায়োরিটি অনুসারে ক্লাসরুম প্রদান করা হবে।

অর্থসংবাদ/এমআই/এসএ

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

জাবির প্রভাষক হলেন ফরিদ উদ্দিন

Published

on

কৃষিবিদ সীড

দ্বীপ জেলা ভোলা থেকে বেড়ে ওঠা মেধাবী ছাত্র মো. ফরিদ উদ্দিন লেখাপড়ার সুযোগ পেয়েছিলেন দেশের শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। অক্লান্ত পরিশ্রম আর উদ্যম প্রচেষ্টায় আজ সেই মেধাবী শিক্ষার্থীই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রভাষক হিসেবে নিয়োগ পেয়েছেন।

তার এই অর্জনে প্রশংসার জোয়ারে ভাসছেন তিনিসহ তার পরিবার। মো. ফরিদ উদ্দিনের এই অর্জনে ভূয়সী প্রশংসা করেছেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

ভোলা জেলার বোরহানউদ্দিন থানার হাসাননগর ইউনিয়নের মির্জাকালুতে জন্ম গ্রহণ করেন মো. ফরিদ উদ্দিন। ছোট বেলা থেকেই স্বপ্ন ছিল লক্ষ্য পৌঁছানোর। স্থির লক্ষ্য আর স্বপ্ন বাস্তবায়নের প্রচেষ্টায় মো. ফরিদ উদ্দিন নিয়ে গেছেন স্বপ্নের চূড়ায়। অধ্যায়নরত অবস্থায় প্রতিটি ক্লাসে সফলতার স্বাক্ষর রাখেন মো. ফরিদ উদ্দিন।

উল্লেখ্য, মো. ফরিদ উদ্দিন মির্জাকালু সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণিতে বৃত্তি পান। অষ্টম শ্রেণিতেও তিনি বৃত্তি পান। ২০১১ সালে তিনি এসএসসি পাস করেন। ২০১৩ সালে এইচএসসি পাশ করেন। তার অনার্স সেশন ২০১৪-১৫ এবং মাস্টার্স সেশন ২০১৮-১৯ সাল।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ২৭ নভেম্বর

Published

on

কৃষিবিদ সীড

আগামী ২৭ নভেম্বর ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাসে সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ৪৫তম বিসিএস পরীক্ষা-২০২২-এর লিখিত পরীক্ষা (আবশ্যিক ও পদসংশ্লিষ্ট বিষয়) আগামী ২৭ নভেম্বর থেকে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।

পরীক্ষার হল, আসনব্যবস্থা এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ নির্দেশনা যথাসময়ে সরকারি কর্ম কমিশনের ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে (http://bpsc.teletalk.com.bd) প্রকাশ করা হবে।

প্রিলিমিনারির ফল প্রকাশের পর অক্টোবরের প্রথম সপ্তাহে উত্তীর্ণদের লিখিত পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে প্রশ্নপত্র তৈরিতে দেরি হওয়ায় দেড়মাস পিছিয়ে যাচ্ছে পরীক্ষা।

চলতি বছরের ১৯ মে ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ২ লাখ ৬৮ হাজার ১১৯ জন।

৬ জুন ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে উত্তীর্ণ হন ১২ হাজার ৭৮৯ জন। প্রিলিমিনারি পরীক্ষার মাত্র ১৭ দিন পর ১৯ মে ফল প্রকাশ করে পিএসসি।

৪৫তম বিসিএসে মোট দুই হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। এর মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে।

চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে। এছাড়া নন-ক্যাডারে নেওয়া হবে এক হাজার ২২ জন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

চূড়ান্ত সুপারিশ পেলেন ২৭ হাজার ৭৪ প্রার্থী

Published

on

কৃষিবিদ সীড

অবশেষে বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসার ২৭ হাজারের বেশি শিক্ষক নিয়োগের চূড়ান্ত সুপারিশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

বুধবার (২০ সেপ্টেম্বর) রাতে গণমাধ্যমকে এ তথ্য জানান এনটিআরসিএর চেয়ারম্যান এনামুল কাদের খান।

তিনি বলেন, মামলা সংক্রান্ত সব জটিলতা কাটিয়ে ৩২ হাজার ৪৮০ জন প্রার্থীর মধ্য থেকে ২৭ হাজার ৭৪ জন প্রার্থীকে নিয়োগ জন্য সুপারিশ করা হয়েছে।

এনটিআরসি থেকে জানা গেছে, সুপারিশকৃত ২৭ হাজার ৭৪ প্রার্থীর মধ্যে কলেজ ও স্কুলে-১৩ হাজার ৭০৫ জন, মাদ্রাসায়-১১ হাজার ২৭৯, কারিগরিতে ৫১৬, সংযুক্ত স্কুলে ১ হাজার ৫৮৩, সংযুক্ত মাদ্রাসায় ৬২১ জন।

অর্থসংবাদ/এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ইবি রিপোর্টার্স ইউনিটির সদস্য সংগ্রহ পরীক্ষা সম্পন্ন

Published

on

কৃষিবিদ সীড

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীলতায় বিশ্বাসী সাংবাদিক সংগঠন ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সহযোগী সদস্য পদ গ্রহণের মৌখিক ও লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার(২০ সেপ্টেম্বর) সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের টিএসসিসিতে অবস্থিত রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে এটি অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি মো. মোস্তাফিজুর রহমান রাকিব, যুগ্ম সাধারণ সম্পাদক মোয়াজ্জেম আদনান, সাংগঠনিক সম্পাদক সোহানুর রহমান, দপ্তর সম্পাদক শাহরিয়ার কবির রিমন, প্রচার ও প্রকাশনা সম্পাদক ফারহানা নওশীন তিতলী, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মাথিয়া ঐশী, কার্যনির্বাহী সদস্য সামি আল সাদ আওন, মোস্তাক মোর্শেদ ইমন, মংক্যচিং মারমা, সাকিব আসলামসহ অন্যান্যরা।

ভাইবা দিতে আসা শিক্ষার্থী আবরার বলেন, সাংবাদিকতার আগ্রহ থেকেই ফর্ম নিয়েছিলাম। ভাইবাও মোটামুটি ভালো দিয়েছি। আশাকরি ভালো কিছু হবে।

এ বিষয়ে সংগঠনটির সভাপতি মোস্তাফিজুর রহমান রাকিব বলেন, সুষ্ঠু এবং সুশৃঙ্খল ভাবে আমরা মৌখিক লিখিত পরীক্ষা সম্পন্ন করেছি। অর্ধশতাধিকের বেশি শিক্ষার্থী এতে অংশগ্রহণ করেছেন। আমরা আশা করছি কিছু উদ্যমী ও সাংবাদিকতায় আগ্রহী শিক্ষার্থীকে বেছে নিতে পারবো।

ফলাফল কখন প্রকাশ করা হবে জানতে চাইলে তিনি বলেন, খুব দ্রুতসময়ের মধ্যে ফলাফল প্রকাশিত হবে। বাছাইকৃত শিক্ষার্থীদের মুঠোফোনে ক্ষুদে বার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

অর্থসংবাদ/এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
কয়েক ঘণ্টার বৃষ্টিতে রাজধানীতে হাঁটুপানি
রাজধানী4 hours ago

কয়েক ঘণ্টার বৃষ্টিতে রাজধানীতে হাঁটুপানি

কৃষিবিদ সীড
আবহাওয়া4 hours ago

সুখবর নেই আবহাওয়ার পূর্বাভাসে 

ইন্টারনেটের গতিতে কতটা পিছিয়ে বাংলাদেশ?
টেলিকম ও প্রযুক্তি4 hours ago

ইন্টারনেটের গতিতে কতটা পিছিয়ে বাংলাদেশ?

কৃষিবিদ সীড
আন্তর্জাতিক4 hours ago

ফক্স চেয়ারম্যানের দায়িত্ব ছাড়ছেন রুপার্ট মারডক

কৃষিবিদ সীড
জাতীয়5 hours ago

কাল জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী

কৃষিবিদ সীড
ক্যাম্পাস টু ক্যারিয়ার5 hours ago

চরম ভোগান্তিতে ইবির উন্নয়ন অধ্যয়ন বিভাগ

কৃষিবিদ সীড
জাতীয়5 hours ago

অক্টোবরে আসছে আইএমএফ প্রতিনিধিদল

কৃষিবিদ সীড
কর্পোরেট সংবাদ6 hours ago

ডাটা এজ’র সাথে ব্র্যাক ব্যাংকের বিএসিএইচ ও নিকাশ অ্যাপ্লিকেশন বিষয়ক চুক্তি

কৃষিবিদ সীড
টেলিকম ও প্রযুক্তি6 hours ago

এবার লোগো পাল্টে ফেলল ফেসবুক

সুদহার অপরিবর্তিত রাখলো ফেডারেল রিজার্ভ
আন্তর্জাতিক7 hours ago

সুদহার অপরিবর্তিত রাখলো ফেডারেল রিজার্ভ

Advertisement
Advertisement IBBL_AD_300 x 250

ফেসবুকে অর্থসংবাদ

তারিখ অনুযায়ী সংবাদ

September 2023
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930