পুঁজিবাজারে নারী-পুরুষের সমান অংশগ্রহণ প্রয়োজন

পুঁজিবাজারে নারী-পুরুষের সমান অংশগ্রহণ প্রয়োজন
উন্নত বাংলাদেশ গড়তে হলে ২০৪১ সালের মধ্যে পুঁজিবাজারসহ প্রত্যেক জায়গায় নারী ও পুরুষের সমান অংশগ্রহণ প্রয়োজন। পাশাপাশি পুঁজিবাজারে নারীদের অংশগ্রহণ আরও বৃদ্ধি করতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. রুমানা ইসলাম।

সোমবার (২৮ আগস্ট) ডিএসই ট্রেনিং একাডেমিতে নারী বিনিয়োগকারীদের জন্য আয়োজিত সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএসইসি কমিশনার বলেন, বিনিয়োগকারীদের জন্য ডিএসই নিয়মিত বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করছে। আজকের কর্মশালাটি শুধুমাত্র নারীদের জন্য আয়োজন করা হয়েছে। এর প্রধান কারণ হলো- পুঁজিবাজারে অধিকাংশ নারী বিনিয়োগকারী তাদের বিও হিসাব নিজে পরিচালনা করেন না। তাদের হয়ে সেই বিও হিসাব তার পুরুষ আত্মীয় স্বজনরা পরিচালনা করেন। নারীরা নিজের হিসাব নিজে পরিচালনা না করলে আত্মনির্ভরশীল হওয়া যায় না।

তিনি বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে অনেক নারী বিভিন্ন কারনে চাকুরি বা ব্যবসা করতে পারেন না। কিন্তু যাদের হাতে অলস অর্থ (আইডল মানি) রয়েছে তারা জেনে বুঝে পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারেন। আর এর মাধ্যমে নারীরা আর্থিকভাবে সাবলম্বী হতে পারবেন।

অনুষ্ঠানে নারীদের পুঁজিবাজারে আসার এবং জেনে বুঝে বিনিয়োগ করার আহ্বান জানান তিনি।

নারী বিনিয়োগকারীদের জন্য আয়োজিত কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম এবং ডিএসইর উপ-মহাব্যবস্থাপক ও ট্রেনিং একাডেমির প্রধান সৈয়দ আল আমিন রহমান।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত