বাংলাদেশেও ছড়িয়ে পড়ার আশংকা চীনের রহস্যময় ভাইরাস

বাংলাদেশেও ছড়িয়ে পড়ার আশংকা চীনের রহস্যময় ভাইরাস
চীনের রহস্যময় ভাইরাস বাংলাদেশেও ছড়িয়ে পড়ার আশংকা করছেন বিশেষজ্ঞরা।এ জন্য বিমান বন্দরে সতর্কতা জারি করতে বলছেন বিশেষজ্ঞরা। রহস্যময় করোনাভাইরাসটি মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়ার কথা নিশ্চিত করেছে চীন। এভাবে সংক্রমিত হয়েই গতকাল সোমবার দেশটিতে ৮৯ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ নিয়ে তথাকথিত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনের মৃত্যুর সংখ্যা দাঁড়াল চার জনে। চীনের স্বাস্থ্য বিভাগ নিশ্চিত করেছে, একই পরিবারের দুজন এবং রোগী থেকে ১৪ জন চিকিৎসা কর্মী এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে মানুষ থেকে মানুষে ছড়ানো নিয়ে যে আর কোনো সন্দেহ নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ। খবর আল জাজিরা ও বিবিসি।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের প্রধান ঝং নানশান সোমবার গণমাধ্যমকে বলেন, চীনজুড়ে ছড়িয়ে পড়া এবং আরো তিনটি এশীয় দেশে পৌঁছানো ভাইরাসটিতে আক্রান্ত হতে উহান শহরেই যেতে হবে এমন নয়। কেননা ভাইরাসটি মানুষ থেকে মানুষে ছড়ায়।

তিনি আরো বলেন, দক্ষিণ চিনের গুয়াংডং প্রদেশে একই পরিবারের দুই সদস্য আরেক সদস্য থেকে এই রোগে আক্রান্ত হন। তারা উহান শহরে যাননি। তবে পরিবারের যে সদস্য ভ্রমণে গিয়েছিলেন তার থেকেই এই ভাইরাস ছড়িয়েছে। করোনাভাইরাসে আক্রন্ত রোগীদের সেবাদানকারী ১৪ জন চিকিৎসা কর্মীও সংক্রমিত হয়েছেন।

নতুন এই ভাইরাসটি চীনের উহান প্রদেশে ব্যাপকভাবে ছড়িয়েছে৷ ওই প্রদেশের একটি সামুদ্রিক মৎস্য (সি-ফুড) বাজার থেকে মূলত প্রথম আক্রান্তের খবর পাওয়া যায়। বিষয়টি নিশ্চিত হওয়ার পরপরই বাজারটি বন্ধ করে দেয়া হয়েছে। ওই এলাকায় এ পর্যন্ত দুই শতাধিক মানুষ এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন। মারা গেছেন চারজন৷ ভাইরাসটি মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। জ্বর, সর্দি, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষণ। তবে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৭০০-এর কাছাকাছি বলে জানিয়েছেন ব্রিটেনের বিশেষজ্ঞরা।

মানুষ থেকে মানুষে সংক্রমণ হওয়ায় ভাইরাসটি আরো দ্রুত এবং ব্যাপকভাবে সারাবিশ্বে ছড়িয়ে পড়তে পারে। এই আশংকায় হাসপাতালগুলোকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এছাড়া ২৫ জানুয়ারি নতুন চীনা চান্দ্রবর্ষ। এ উৎসবকে ঘিরে চীনের ১৪০ কোটি জনসংখ্যার অধিকাংশ অভ্যন্তরে ও বিদেশে ব্যাপক ভ্রমণ করেন। ফলে এ উৎসবকে ঘিরে করোনাভাইরাস আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়