কাবায় ৮০ কি.মি. বেগে বৃষ্টি, তবুও তাওয়াফ ছাড়েননি মুসল্লিরা

কাবায় ৮০ কি.মি. বেগে বৃষ্টি, তবুও তাওয়াফ ছাড়েননি মুসল্লিরা
পবিত্র মসজিদুল হারামসহ মক্কার বিভিন্ন স্থানে মুষলধারে বৃষ্টি বর্ষিত হয়েছে। এসময় বৃষ্টির গতিবেগ ছিলো প্রায় ৮০ কিলোমিটার। গতকাল মঙ্গলবার (২২ আগস্ট) মাগরিবের আজানের সময় প্রবল ঝড় ও বৃষ্টি শুরু হয়। এ সময় কাবাঘরের চারপাশে মুসল্লিদের তাওয়াফ ও দোয়া করতে দেখা যায়। বৃষ্টিস্নাত কাবা প্রাঙ্গণের দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

তীব্র তাপমাত্রার পর প্রবল বৃষ্টি মুসল্লিদের মধ্যে তৈরি করে অন্য রকম অনুভূতি। বৃষ্টির পানির ছোঁয়ায় অনাবিল প্রশান্তিতে ভরে যায় সবার অন্তর। এ সময় কাবা চত্বরে আগ্রহভরে বৃষ্টিতে ভিজেন অনেকে। আবার অনেকে ছাতা নিয়ে দাঁড়িয়ে থাকেন এবং মুগ্ধতাভরে তাকিয়ে থাকেন কালো গিলাফের দিকে।

এদিকে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধানকারী জেনারেল অথরিটি ফর দি অ্যাফেয়ার্স জানিয়েছে, বৃষ্টির পর দ্রুততর সময়ে কাবা প্রাঙ্গণ থেকে পানি নিষ্কাষণে সব ধরনের প্রস্তুতি রয়েছে। তা ছাড়া মসজিদ কর্তৃপক্ষ থেকে বৃষ্টির সময় মুসল্লিদের মধ্যে ছাতা বিতরণ করা হয়। এসব দায়িত্ব পালনে জেনারেল অথরিটির তত্ত্বাবধানে হাজার লোক কাজ করে থাকেন।

একই সময় জেনারেল অথরিটি এক্স-এর এক পোস্টে পবিত্র কোরআনে বৃষ্টিবিষয়ক একটি আয়াত শেয়ার করা হয়।

তা হলো, ‘তাঁর একটি নিদর্শন হলো, আপনি ভূমিকে অনুর্বর পড়ে থাকতে দেখবেন। অতঃপর আমি এর ওপর বৃষ্টি বর্ষণ করলে তা শস্য-শ্যামল ও স্ফীত হয়। নিশ্চয় যিনি একে জীবিত করেন তিনি মৃতদেরও জীবিত করবেন। নিশ্চয় তিনি সবকিছু করতে সক্ষম।’ (সুরা হা-মিম, আয়াত : ৩৯)

নিম্নগামী বাতাসের গতিবেগে ছিল ঘণ্টায় ৮০ কিলোমিটার। সৌদি আরবের ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি এ তথ্য জানিয়েছে। এর মধ্যে মক্কার দক্ষিণাঞ্চল আল-কাকিয়াতে ৪৫ মিমি সর্বোচ্চ পরিমাণ বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

থার্টিফার্স্ট নাইট নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ
রাজধানীতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আরবি ভাষা কোর্স সম্পন্ন
আল্লাহর সঙ্গে যে কথা বলেছিলেন মূসা আ.
মিশরে বায়তুল মোকাররমের ইমামকে সম্মাননা প্রদান
জুমার দিন গোসল করার সঠিক সময় কোনটি?
জান্নাতিদের যে বিশেষ দানে সন্তুষ্ট করবেন আল্লাহ
নেক আমলের কারণে দুনিয়ায় যে উপকার পাবেন
রমজান শুরুর তারিখ ঘোষণা করলো আরব আমিরাত
একসঙ্গে অনেককে সালাম দিলে উত্তর দেবেন কে?
নবীজীর রওজায় বছরে একবারের বেশি যাওয়া যাবে না