চাকরি প্রত্যাশীদের জন্য সুখবর

চাকরি প্রত্যাশীদের জন্য সুখবর
করোনার কারণে স্থগিত হওয়া নিয়োগ বিজ্ঞপ্তির জট খুলতে শুরু করেছে। শুরু হচ্ছে বিভিন্ন খাতের নিয়োগ পরীক্ষা। আবার নতুন নতুন নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়াও শুরু হয়েছে।

এভাবেই ছয় মাস পর কিছুটা হলেও স্বাভাবিক হতে শুরু করেছে চাকরির বাজার। এতে চাকরিপ্রত্যাশীদের মনে নতুন করে আশার সঞ্চার হয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হতে আরও কিছু সময় লাগবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন।

এদিকে কয়েক মাস ধরে আটকে থাকা নিয়োগ বিজ্ঞপ্তির ক্ষেত্রে প্রার্থীদের বয়সে ছাড় দিয়েছে সরকার। এই সিদ্ধান্ত অনুযায়ী গত ২৫ মার্চ যাঁদের বয়স ৩০ (সাধারণ প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা) হয়েছে, তাঁরাও আটকে থাকা নিয়োগের জন্য আবেদন করতে পারবেন।

দেশে এখন প্রতিবছর ২০ লাখ মানুষ নতুন করে চাকরির বাজারে প্রবেশ করেন। শেষ পর্যন্ত এই শ্রমশক্তির কত অংশের কর্মসংস্থানের ব্যবস্থা হয়, তার কোনো সরকারি পরিসংখ্যান নেই। তবে এর বড় অংশই চাকরির বাজারে প্রবেশের সুযোগ পায় না। এর মধ্যে করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক কর্মকাণ্ড দীর্ঘদিন বন্ধ থাকায় পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) প্রতিবেদন দিয়ে বলেছে, বাংলাদেশে তরুণদের মধ্যে প্রায় ২৫ শতাংশই বেকার। করোনার কারণেই তরুণদের মধ্যে বেকারত্বের হার দ্বিগুণ হয়েছে।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, করোনার কারণে স্থগিত হওয়া বেশ কিছু নিয়োগ পরীক্ষা আবার শুরু হয়েছে। গত ১৫ আগস্ট ফায়ার সার্ভিসের ফায়ারম্যান পদের নিয়োগের পরীক্ষা হয়ে গেছে। এ প্রতিষ্ঠানের স্টাফ অফিসার, জুনিয়র প্রশিক্ষক ও স্টেশন অফিসার পদে ৭৩ জন প্রার্থীর স্বাস্থ্য পরীক্ষা ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়। এখন যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নিয়োগ পরীক্ষা গ্রহণ করা হয়েছে।

শুরু হয়েছে সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষাও। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক আরিফ হোসেন খান এ নিয়ে বলেন, কিছু নিয়োগ পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে। এ ছাড়া সরকারি ৫ ব্যাংকের অফিসার (ক্যাশ) ১ হাজার ৫১১টি শূন্য পদে এমসিকিউ এবং লিখিত পরীক্ষা শিগগিরই অনুষ্ঠিত হবে। সরকারি সাতটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ‘সিনিয়র অফিসার’ পদে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের সময়সূচি প্রকাশ করা হয়েছে। এতে ৭৭১টি শূন্য পদে নিয়োগের উদ্দেশ্যে এমসিকিউ এবং লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করা প্রার্থীদের প্রবেশপত্র সংগ্রহ করতে বলা হয়েছে। এই পরীক্ষাও শিগগিরই হবে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের বাংলা বিষয়ের সহকারী শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষার তারিখ জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ২৭ সেপ্টেম্বর থেকে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা শুরু হবে।

ইউজিসি ২৫টি পদে ৩৭ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি পুনঃপ্রকাশ করে আবেদনের সময় বাড়ানো হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ৬০০ সিনিয়র স্টাফ নার্স নিয়োগের বিজ্ঞপ্তিও আবার প্রকাশ করেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়