চতুর্থ শিল্পবিপ্লবে বাংলাদেশের সগৌরব উপস্থিতি থাকবে : অর্থমন্ত্রী

চতুর্থ শিল্পবিপ্লবে বাংলাদেশের সগৌরব উপস্থিতি থাকবে : অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রথম শিল্পবিপ্লব ইংল্যান্ডে শুরু হয়। প্রথম শিল্পবিপ্লকে আমরা ফেল করেছি, দ্বিতীয় শিল্পবিপ্লবও আমরা অংশগ্রহণ করতে পারিনি। তৃতীয় শিল্পবিপ্লব চলমান, কিছু কিছু ক্ষেত্রে অংশগ্রহণ করছি। চতুর্থ শিল্পবিপ্লব নলেজ বেজড সবকিছুই পরিবর্তন আসবে টেকনোলজির মাধ্যমে। চতুর্থ শিল্পবিপ্লবে বাংলাদেশের সগৌরব উপস্থিতি থাকবে।

রাজধানীর নগরীর শেরে বাংলানগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল বাংলাদেশ মেলা ২০২০ বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রযুক্তির মহাসড়কের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বছরে বিশ্বে পোশাকশিল্পের বাজার ৯০০ বিলিয়ন ডলার। অথচ আইসিটি খাতের বার্ষিক চাহিদা ৪০০০ বিলিয়ন ডলার। আমরা এ খাতে এক বিলিয়ন থেকে ৩৪ বিলিয়ন ডলারে পৌঁছে গেছি। পোশাকশিল্পের মতোই আমরা আইসিটি খাতে সক্ষমতা অর্জন করতে পারব। তিনি বলেন, আমাদের বিশাল কর্মক্ষম যুবসমাজ রয়েছে, তাই এ সেক্টরে লাভবান হওয়ার সম্ভাবনা অনেক বেশি। ডিজিটাল বাংলাদেশের ধারণা আর স্বপ্ন নয়, বাস্তবে ধরা দিয়েছে। এটা সারা দেশে অগ্রগতিতে এগিয়ে যাচ্ছে। ফাইভজি শিগগিরই বাস্তবে রূপান্তর হবে।

তিনি বলেন, টেকনোলজির বহুমাত্রিক ব্যবহার করতে হবে। আমরা শিক্ষা গ্রহণ করব এবং বাস্তবায়িত করব। দেশের তরুণ সমাজ অনেক বুদ্ধিদ্বীপ্ত, তরুণরা ফেল করবে না। চতুর্থ শিল্পবিপ্লব আমরা আর মিস করব না। আমাদের কর্মসংস্থানের সুযোগ বাড়াতে হবে। ব্যাপক শিল্পায়নের মাধ্যমে সবাইকে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

অর্থমন্ত্রী বলেন, একদিকে শিল্পায়ন হবে অন্যদিকে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। যারা বাংলাদেশে উৎপাদন তৈরি করতে আসবে তাদের পণ্যটি দেখতে হবে। আমাদের প্রধান কাজ হবে আমরা এসব এলাকায় কত রাজস্ব অর্জন করতে পারব কতটা কর্মসংস্থান হবে। এ দুটি বিষয়ে আমাদের বিশেষ নজর দিতে হবে।

জাতির পিতাকে হৃদয়ে ধারণ করতে হবে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, জাতির পিতার জন্ম শতবর্ষ উদ্যাপনে বঙ্গবন্ধুর জন্য সর্বত্রই কিছু না কিছু কম্পোনেন্ট রাখা হয়েছে। যতদিন বাংলাদেশ থাকবে, যতদিন পতাকা থাকবে ততদিন এ দেশের মানুষের কাছে জাতির পিতাকে চিরস্থায়ীভাবে দেখতে চাই। তিনি বলেন, আমি আবারও বলব আমি স্বপ্ন দেখি যেমনিভাবে সজীব ওয়াজেদ জয় তরুণ সমাজকে নিয়ে স্বপ্ন দেখেন, যেমনিভাবে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে কাজ করছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। স্বাগত বক্তব্য দেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. নূর উর রহমান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি